আমাদের কথা

একসময় মনে করা হতো – সাধারণ জ্ঞান হল দেশ-বিদেশের কিছু ভৌগলিক ও রাজনৈতিক তথ্য। কালের বিবর্তন, বিজ্ঞানের সাফল্য এবং বিশেষ করে তথ্য-প্রযুক্তির ক্রমবিকাশে সাধারণ জ্ঞানের পরিধি এখন অনেক বড়। জ্ঞানভিত্তিক সমাজে টিকে থাকতে এবং ভালোভাবে বাঁচতে হলে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি দৈনন্দিন জীবনের বিজ্ঞান, দেশ-বিদেশের সাম্প্রতিক ঘটনা, রাজনীতি, ইতিহাস, নিত্য-নতুন প্রযুক্তি, রোগ ও চিকিৎসা, আর্থ-সামাজিক পরিবর্তন, খেলাধুলা, বিনোদন ইত্যাদি অনেক বিষয়ে মোটামুটি ধারণা থাকা প্রয়োজন। সেদিকে লক্ষ্য রেখে অনলাইনে বিভিন্ন বিষয়ে সকল শ্রেণীর ও পেশার মানুষের জ্ঞান অর্জনের সুবিধার্থে আমার ব্যক্তিগত উদ্যোগ শিক্ষামূলক বাংলা ব্লগ সাধারণজ্ঞান ডট কম (www.sadharongyan.com)।

একে সমৃদ্ধ করার জন্য নিয়মিত পোস্ট প্রকাশ করা হবে এবং বিষয়বস্তুর প্রয়োজনে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের পাঠ্যপুস্তক, সাধারণ জ্ঞানের ওপর বিভিন্ন প্রকাশনা, দেশ-বিদেশের পত্র-পত্রিকা, ইন্টারনেট, বিশ্বকোষসহ বিভিন্ন মিডিয়া থেকে তথ্য সংগ্রহ করা হবে। অনলাইনে জ্ঞান চর্চাকে সহজ, আনন্দময় ও ফলপ্রসূ করার জন্য প্রয়োজন অনুসারে অডিও, ভিডিও, এনিমেশন, লিঙ্ক, ইন্টারঅ্যাকটিভ প্রশ্নোত্তর ইত্যাদি মাল্টিমিডিয়া ফিচার যোগ করা হয়েছে। সেইসাথে তথ্য ও বিষয়বস্তুর বিশ্বাসযোগ্যতার মাপকাঠি নিরুপনের জন্য রেফারেন্স উল্লেখ থাকবে।

জানার কোন শেষ নেই, তাছাড়া সময়ের সাথে পাল্লা দিয়ে বিভিন্ন বিষয়ের জ্ঞান ও তথ্যের নতুন নতুন সংস্করণ হচ্ছে। তাই এই ওয়েবসাইটকে নিয়মিতভাবে পরিপূর্ণ ও হালনাগাদ করার চেষ্টা অব্যাহত থাকবে যদিও এটি বেশ সময়সাপেক্ষ ও কঠিন কাজ। আশা করি ‘সাধারণজ্ঞান ডট কম’ বাংলাভাষী ছাত্র-ছাত্রী ও জ্ঞানপিপাসু সাধারণ মানুষকে সাধারণ জ্ঞান চর্চায় উৎসাহিত করে স্বশিক্ষিত ও সচেতন নাগরিক হিসাবে গড়ে তোলতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

প্রতিষ্ঠাতা
জোবাইর ফারুক
zobair.faroque@gmail.com

আমাদের কথা” তে 2টি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।