এই দিনে

ইতিহাসে এই দিনে : ২ মে
বাংলাদেশ

২ মে ২০০৬

Bangladesh

বিদ্যুৎ ও ডিজেল সংকটের কবলে পোশাক শিল্প

তৈরী পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির নেতৃবৃন্দ গতকাল মঙ্গলবার বিজিএমইএ কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে রপ্তানি আয় অব্যাহত রাখার স্বার্থে পোশাক শিল্পে নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহের জন্য সরকারের নিকট অনুরোধ জানিয়েছেন। নেতৃবৃন্দ একই সাথে পোশাক শিল্পে জেনারেটর চালিয়ে রাখার জন্য প্রয়োজনীয় ডিজেল ড্রামে করে সরবরাহেরও অনুরোধ জানান। বিজেএমইএ’র সভাপতি টিপু মুন্সি বলেন, মন্ত্রীদের কথা, বিশেষ করে বিদ্যুৎ প্রতিমন্ত্রী এবং জ্বালানি উপদেষ্টার কথা শুনলে মনে হয় দেশে বিদ্যুৎ এবং জ্বালানি তেলের কোন সংকটই নেই। কিন্তু বাস্তবে পোশাক শিল্পে ১০ ঘন্টার মধ্যে গড়ে ৫ ঘন্টাও বিদ্যুৎ থাকে না। যতটুকু সময় থাকে এর মধ্যে প্রায় ৫/৬ বার লোডশেডিং হয়। ফলে উৎপাদন ক্ষতির পাশাপাশি বৈদেশিক মুদ্রা ব্যয়ে আমদানিকৃত মেশিনপত্র বিকল হয়ে যাচ্ছে।

আমরা বাঁশি বাজালে একটা ইঁদুরও গদিতে থাকতে পারবে না

জেএমবির আত্মঘাতী বোমা হামলায় ঝালকাঠির দুই বিচারক হত্যা মামলার সাক্ষ্য গ্রহণের ৩য় দিনে গতকাল মঙ্গলবার স্থানীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ রেজা তারিক আহমেদের আদালতে একজন সাক্ষীর বর্ণনাকে ‘সম্পূর্ণ মিথ্যা ও সাজানো’ অভিহিত করে অন্যতম আসামী বাংলাভাই চাঞ্চল্যকর বক্তব্য উপস্থাপন করে। আসামীদের পক্ষে স্টেটডিফেন্স হিসেবে নিয়োজিত আইনজীবীকে প্রত্যাখ্যান করে বাংলাভাই বলে, ‘জেরা করার অনুমতি দিলে আমরা করব, না দিলে করব না। কারণ সাজানো নাটকের চরিত্রগুলো সম্পর্কে আমরা পরিষ্কারভাবে জাতিকে জানাতে চাই। এর নায়ক কে, খলনায়কের ভূমিকায় কে আছে যদি আপনারা জানতে ইচ্ছুক হন, তাহলে সরকারের সাজানো খলনায়ককে আমরা এখনো দেখাতে পারি। কারণ হ্যামিলনের বাঁশিওয়ালা এখনো আছে। হ্যামিলন ‘মারা গেছে’, বাঁশি আছে আমাদের কাছে। কিভাবে সত্যের ইঁদুরকে বার করতে হয় তা আমাদের জানা আছে। আমরা বাঁশি বাজালে সরকারের কয়টা ইঁদুর বের হয় দ্যাখেন।

২ মে ২০১৩

Bangladesh

 

জন্ম

Faiz

ফয়েজ আহমদ
(২ মে ১৯২৮ – ২০ ফেব্রুয়ারি ২০১২)
সাংবাদিক, সাহিত্যিক, রাজনীতিবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব

ফয়েজ আহমদ ২ মে ১৯২৮ সালে ব্রিটিশ ভারতে ঢাকা জেলার বিক্রমপুর পরগণার বাসাইলভোগ গ্রামে জন্মগ্রহণ করেন। গ্রামটি বর্তমানে মুন্সীগঞ্জ জেলার অন্তর্ভূত। ১৯৪৪ সালে কলকাতার সওগাত পত্রিকাতে লেখালেখির মাধ্যমে কর্মজীবন শুরু করেন। ভারত বিভাজনের পর ঢাকা চলে আসেন। তিনি পাকিস্তান সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৪৮ সালে মূলত মূল ধারার সাংবাদিকতা শুরু করেন। সে সময় তিনি ইত্তেফাক, সংবাদ, আজাদ ও পরবর্তীতে পূর্বদেশে পত্রিকায় প্রধান প্রতিবেদন হিসেবে কাজ করেন। মুক্তিযুদ্ধের পর তিনি বাংলাদেশ সংবাদ সংস্থার প্রথম প্রধান সম্পাদক নিযুক্ত হন। পরে দৈনিক বঙ্গবার্তার প্রধান সম্পাদক হিসেবে কাজ করেন। সাংবাদিকতা করার সময় থেকে তিনি সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন। তিনি সম্মিলিত সাংস্কৃতিক জোটেরও প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। ১৯৯২ সালে প্রতিষ্ঠা করেন ঢাকার প্রাচীন আর্ট গ্যালারী ‘শিল্পাঙ্গণ’। তিনি প্রগতিশীল পাঠাগার ‘সমাজতান্ত্রিক আর্কাইভ’-এর প্রতিষ্ঠাতা।

ভারত বিভাজনের পর ফয়েজ কমিউনিস্ট পার্টিতে যোগদান করেন। ১৯৪৯ সালে মুসলিম লীগের স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম একজন ব্যক্তি ছিলেন। পাকিস্তানের সাবেক সামরিক শাসক আইয়ূব খানের আমলে তিনি ১৯৫৯ সাল থেকে ৪ বছর কারাবন্দী ছিলেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর সাবেক সামরিক শাসক এরশাদের আমলে আর একবার কারাভোগ করেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগদান করেন এবং বিভিন্ন প্রতিবেদন তৈরিতে সহায়তা করেন।এছাড়া ১৯৮২ সালে বাংলা একাডেমির কাউন্সিল সদস্য নির্বাচিত হন। কিন্তু পরে এরশাদের সামরিক শাসনের প্রতিবাদে পদত্যাগ করেন। সাম্প্রদায়িক ও ধর্মান্ধ শক্তি ও জামাতে ইসলামীর বিরুদ্ধে জাহানারা ইমামের নেতৃত্বে গঠিত কমিটির সদস্য ছিলেন তিনি। এই কমিটি বাংলাদেশবিরোধী শক্তির বিরুদ্ধে ১৯৯২ সালে গণআদালত তৈরি করে। তিনি সেই গণআদালতের ১১ জন বিচারকের মধ্যে অন্যতম একজন বিচারক ছিলেন। ফয়েজ আহমদ প্রধানত শিশু-কিশোরদের জন্য ছড়া ও কবিতা লিখেছেন। তার বইয়ের সংখ্যা প্রায় একশ। ফয়েজ আহমদের বইগুলোর মধ্যে ‘মধ্যরাতের অশ্বারোহী’ উল্লেখযোগ্য। ১৯৭৬ সালে শিশু সাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন এবং ১৯৯১ সালে বাংলাদেশ সরকার তাকে সাংবাদিকতায় অবদানের জন্য একুশে পদক প্রদান করে।

সূত্র: উইকিপিডিয়া

 
বহির্বিশ্ব
International

০২ মে, ২০১৬: পাঁচ দশক পর কিউবায় মার্কিন প্রমোদতরী

পাঁচ দশকের ইতিহাসে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের কোনো প্রমোদতরী কিউবা যাচ্ছে । স্থানীয় সময় সোমবার অ্যাদোনিয়া নামক প্রমোদতরীটির হাভানা পৌঁছানোর কথা। এই ভ্রমণের মাধ্যমে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো জোরালো হবে বলে আশা করছেন বিশ্লেষকরা। কিউবা নিজ দেশের জনগণের ওপর থেকে সমুদ্রপথে দেশে যাওয়া ও ছাড়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরই এই প্রমোদতরী ভ্রমণের আয়োজন করা হয়। আগে কিউবার নাগরিকরা শুধু বিমানপথে দেশে প্রবেশ বা ছাড়ার অনুমতি পেতেন। তবে গত সপ্তাহে কিউবার নাগরিকদের ওপর থেকে সমুদ্রযাত্রার নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

জানা গেছে, মিয়ামি থেকে রওনা দেওয়া ‍অ্যাদোনিয়া প্রমোদতরীতে প্রায় ৭০০ যাত্রী আছেন। প্রমোদতরী ভ্রমণের আয়োজনকারী প্রতিষ্ঠান কার্নিভাল, যুক্তরাষ্ট্র ও কিউবা দুই দেশ থেকে জাহাজ চলাচলের অনুমতি নিয়েছে। তবে কিছুদিন আগেও কিউবার নাগরিকদের ওপর সমুদ্র ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানায় প্রতিষ্ঠানটি। গত বছর যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপিত হলেও এখনো ভ্রমণ ও বাণিজ্যের ওপর স্নায়ুযুদ্ধের সময়কার কিছু নিষেধাজ্ঞা আছে। ১৯৫৯ সালের কিউবা বিপ্লবের আগে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ও কিউবার মধ্যে যোগাযোগের মূল মাধ্যম ছিল ফেরি ও প্রমোদতরী। তবে বিপ্লবের মাধ্যমে ফিদেল কাস্ত্রো ক্ষমতায় আসার পরপরই সব সম্পর্ক বিচ্ছিন্ন করা হয়। ২০১৪ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদারে সম্মত হন।

 
 

Baby Day

Baby Day

A baby is as pure as an angel and as fresh as a blooming flower.
– Debasish Mridha

There’s a moment in everyone’s life when they know that the days ahead of them will never be the same. Baby Day celebrates this little bundles of joy and all the wonders that come with them, and maybe a few of the trials.

Baby Day was established to celebrate the smallest members of our species, and the wonders and joys they face as they grow up. Growing up isn’t always easy, and that’s why these wee travelers have parents to help them traverse the challenging road ahead. Children come in all shapes and sizes and represent a new beginning and a wonderful innocence in the world, and we can learn as much from them as they can learn from us.

Celebrating Baby Day is fun, easy, and eye-opening. Take your day to visit those friends of yours that have children, or if you’re planning on having one of your own (Or already have… Or are pregnant) then take the time to learn more about the most recent parenting techniques. If you’re visiting a friends child, bring them some of the newest educational toys, or you can honor the age-old tradition of bringing toys that make noise to children that are not your own.

দেশেবিদেশে : আজকের ছুটির দিন ও উদযাপনা

Bhutan : 3rd King’s Birthday
Mianmar : Peasants’ Day
Lesotho : King’s Birthday

 
আজকের উদ্ধৃতি

‘সরকারদলীয় মধ্যম সারির এক নেতা বলেছেন- আমি নাকি কখন কী বলি তার ঠিক নেই। এরশাদ তো বেঁচে আছে, আর আমার জন্য আপনারা বেঁচে আছেন। আমার সম্পর্কে মেপে কথা বলবেন।’
এইচএম এরশাদ : জাতীয় পার্টির চেয়ারম্যান (০২ মে, ২০১৮)


আজকের তারিখ ও এখনকার সময় (বাংলাদেশ)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।