এই দিনে

ইতিহাসে এই দিনে : ১৩ জুলাই
বাংলাদেশ

১৩ জুলাই ২০০৭

Bangladesh

হারিছ চৌধুরীর অবৈধ হস্তক্ষেপে ২৩ ব্যাংকার পদোন্নতি পাননি

রাষ্ট্রায়ত্ত ব্যাংকিং খাতে পদোন্নতি বঞ্চিতদের ক্ষোভ ও হতাশা বাড়ছে। বিগত জোট সরকারের আমলে প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীর অবৈধ হস্তক্ষেপে পদোন্নতি বঞ্চিত হন অনেক কর্মকর্তা। ঊর্ধ্বতন পদ থেকে শুরু করে অন্যান্য পদেও পদোন্নতির ক্ষেত্রে বঞ্চিত হয়েছেন অনেকে। এই অবৈধ হস্তক্ষেপে শুধু মহাব্যবস্থাপক পদে যোগ্যতা সত্ত্বেও পদোন্নতি পাননি ২৩ জন ব্যাংকার। এমনকি মেধা ক্রমানুসারেও বিগত সময়ে পদোন্নতি দেয়া হয়নি। ব্যাংকিং সূত্র জানায়, জোট সরকারের আমলে ব্যাংকে পদোন্নতির বিষয়গুলো সরাসরি তত্ত্বাবধান করতো হারিছ চৌধুরী। মেধা অনুযায়ী তালিকায় নাম থাকলেও তার পছন্দের ব্যক্তি নয় এমন অজুহাতে যোগ্যরা পদোন্নতি বঞ্চিত হন। অথচ তদানিন্তন গভর্নরের নেতৃত্বাধীন ৪ সদস্যের কমিটিই তালিকা চূড়ান্ত করে অর্থ মন্ত্রণালয়ের কাছে পাঠাতেন। অর্থ মন্ত্রণালয় থেকে তালিকা প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হলে হারিছ চৌধুরী তার পছন্দের ব্যক্তিদেরই পদোন্নতি দিতে ভূমিকা রাখেন।

১৩ জুলাই ২০১৫

Bangladesh

 

জন্ম

ShirajiIsmailHossain

সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী
(জুলাই ১৩, ১৮৮০ – জুলাই ১৭, ১৯৩১)
বাঙালি লেখক ও কবি

তিনি সিরাজগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন (এ কারণেই তিনি তাঁর নামের সঙ্গে ‘সিরাজী’ উপাধি যুক্ত করেন)। পিতা আব্দুল করিম খন্দকার (১৮৫৬-১৯২৪) ইউনানি (ভেষজ ঔষধ) চিকিৎসক ছিলেন। আর্থিক অসচ্ছলতার কারণে যথেষ্ট মেধাবী হওয়া সত্ত্বেও সিরাজীর কলেজে পড়া সম্ভব হয় নি। প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করতে না পারলেও তিনি মেধা চর্চা থেকে নিজেকে সরিয়ে নেননি। সিরাজী লেখালেখি করে এবং সভা সমিতিতে বক্তৃতা করে জীবিকা নির্বাহ করতেন। তাঁর লেখা ও বক্তৃতার প্রধান বিষয়বস্ত্ত ছিল বাংলার অনগ্রসর মুসলিম সমাজকে জাগিয়ে তোলা। বাগ্মী হিসেবে তিনি যথেষ্ট সুনাম অর্জন করেছিলেন। মুসলমানদের স্বার্থের পক্ষে কথা বললেও তিনি সাম্প্রদায়িক ছিলেন না। তিনি মনে করতেন, সম্পদের সুষম বন্টনের মধ্যেই হিন্দু-মুসলমানের সৌহার্দ্য নির্ভর করছে।

ইসমাইল হোসেন সিরাজী একই সাথে বেশ কিছু সংগঠন ও দলের সদস্য ছিলেন, যেমন ভারতীয় জাতীয় কংগ্রেস, মুসলিম লীগ, আঞ্জুমান-ই-উলামা-ই-বাঙ্গালা, জামিয়াত-ই-উলামা-ই-হিন্দ, স্বরাজ পার্টি ও কৃষক সমিতি। সমসাময়িক পত্রিকা আল-এসলাম, ইসলাম প্রচারক, প্রবাসী, প্রচারক, কোহিনূর, সোলতান, মোহাম্মদী, সওগাত, নবযুগ ও নবনূর প্রভৃতিতে সিরাজীর লেখা প্রকাশিত হতো। তাঁর অধিকাংশ লেখাতেই ইসলামী ঐতিহ্য সংস্কৃতি ও উত্তরাধিকারকে উদ্দীপ্ত করে তোলার প্রয়াস ছিল। তিনি আধুনিক শিক্ষা ও সত্যিকার ইসলামী শিক্ষার পক্ষে বক্তব্য রেখেছিলেন। ইসমাইল হোসেন সিরাজী সিরাজগঞ্জে কৃষক আন্দোলনের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত ছিলেন। তিনি জমিদার ও মহাজন বিরোধী আন্দোলনে কৃষকদের সংগঠিত করেন।

সূত্র: বাংলাপিডিয়া

 
বহির্বিশ্ব
Pakistan

২০১৮: বেলুচিস্তানে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা ৮৫

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৮৫ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে রয়েছেন বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) প্রার্থী নওয়াবজাদা সিরাজ রাইসানি। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। ডনে প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে, বেলুচিস্তানের মাসটাং জেলায় শুক্রবার সন্ধ্যায় বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) নির্বাচনী প্রচারণায় বিস্ফোরণ ঘটানো হয়। এতে পিবি-৩৫ আসনের প্রার্থী ও বিএপির নেতা নওয়াবজাদা সিরাজ বাইসানিসহ অন্তত ৮৫ জন নিহত হয়েছেন। ১৫০ জনের বেশি আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে স্থানীয় বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে ২০ জনের অবস্থা আশঙ্কাজনক। তাৎক্ষণিকভাবে কেউ এই হামলার দায় স্বীকার করেনি।

বিএপি প্রার্থী নওয়াবজাদা সিরাজ রাইসানির জনসভা লক্ষ্য করেই এ হামলা চালানো হয়। নওয়াবজাদা সিরাজ বেলুচিস্তানের সাবেক মুখ্যমন্ত্রী নওয়াব আসলাম রাইসানির ছোট ভাই। নির্বাচনী সহিংসতার অংশ হিসেবে এই হতাহতের ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। এর আগে সকালে বান্নুতে খাইবার পখতুনের সাবেক মুখ্যমন্ত্রী আকরাম খান দুররানির বহরে হামলা চালানো হয়। এ হামলায় আকরাম খান বেঁচে গেলেও চারজন নিহত হন। আহত হন আরো ৩২ জন।

 
দেশেবিদেশে : আজকের ছুটির দিন ও উদযাপনা

Japan : Bon Festival starts
France : La Retraite aux Flambeaux

 
আজকের উদ্ধৃতি

‘দেশে এখন একদলীয় শাসন চলছে। দেশের মানুষ অতীতে কখনো একদলীয় শাসন মেনে নেয়নি, ভবিষ্যতেও মেনে নেবে না। গায়ের জোরে দেশ থেকে গণতন্ত্রকে নির্বাসনে পাঠানো হয়েছে। গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন জোরদার করতে সকলকে এগিয়ে আসতে হবে।’
ড. কামাল হোসেন : গণফোরাম সভাপতি ও বিশিষ্ট আইনজীবী (১৩ জুলাই, ২০১৫)


আজকের তারিখ ও এখনকার সময় (বাংলাদেশ)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।