এই দিনে


ইতিহাসে এই দিনে : ২৫ মে
বাংলাদেশ

২৫ মে ২০০৭

Bangladesh

সময়ের সঙ্গে মিল রেখে বিএনপিতে সংস্কার হবে

জরুরি অবস্থা জারির প্রায় তিন মাস পর সরাসরি কথা বললেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। তিনি সাংবাদিকদের বললেন ঘরোয়া রাজনীতি শুরু হলে দলের ভেতরে সংস্কার করা হবে। সময়ের সঙ্গে সমন্বয় ঘটিয়ে আমরা দলে সংস্কার করতে চাই। গতকাল মার্কিন রাষ্ট্রদূত প্যাট্রিসিয়া এ বিউটেনিসের সঙ্গে স্থানীয় এক হোটেলে সাক্ষাতের পর খালেদা জিয়া সাংবাদিকদের মুখোমুখি হন। তিনি দল, সংস্কার ও পরিবারতন্ত্রের বিষয়ে খোলামেলা উত্তর দেন।
বিএনপি চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া দ্রুত নির্বাচনের দাবি জানিয়ে বলেছেন, আমরা নতুন ভোটার তালিকা চাই। তবে ভোটার তালিকা তৈরিতে ১৮ মাসের মত দীর্ঘ সময় লাগার কথা নয়। ঘরোয়া রাজনীতির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ার পর দলের ভেতর প্রয়োজনীয় সংস্কার করা হবে। বেগম জিয়া পরিবারতন্ত্র নিয়ে চলমান বিতর্ক প্রসঙ্গে বলেন, পরিবারতন্ত্র কোন ব্যাপার নয়। যোগ্যতা ও জনসমর্থন থাকলে যে কেউ রাজনীতিতে আসতে পারেন। এ বিষয়ে তিনি নিজের দৃষ্টান্ত তুলে ধরে বলেন, আপনারা জানেন, আমি পরিবারের সদস্য হিসেবে রাজনীতিতে আসিনি। রাজপথে ছিলাম। রাজপথে আন্দোলন-লড়াই করে জনসমর্থন নিয়েই আমি এ পর্যায়ে এসেছি।

বিএনপির জয়নাল ফারুক গ্রেফতার সন্ত্রাস চাঁদাবাজিসহ বহু অভিযোগ

নোয়াখালী-১ আসনের বিএনপির সাবেক এমপি জয়নাল আবেদীন ফারুককে গতকাল দুপুরে যৌথ বাহিনীর সদস্যরা ঢাকার খিলক্ষেত থানার নিকুঞ্জ এলাকার বাসা থেকে গ্রেফতার করেছে। পরে তাকে ক্যান্টনমেন্ট থানায় সোপর্দ করা হয়। তার বিরুদ্ধে ২টি মামলায় গ্রেফতারি পরোয়ানা রয়েছে। সেনবাগে জয়নাল আবেদীন ফারুকের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড, চাঁদাবাজি, রাহাজানিসহ বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে। শুক্রবার রাতেই তার নোয়াখালীর সেনবাগে যাওয়ার কথা ছিল বলে পারিবারিক সূত্র জানায়। সেনবাগ (নোয়াখালী) থেকে সংবাদদাতা জানান, জয়নাল আবেদীন ফারুকের বিরুদ্ধে সরকারী ত্রাণের ঢেউটিন আত্মসাৎ ও সড়ক ব্যারিকেডের মামলায় সেনবাগ থানায় গ্রেফতারি পরোয়ানা রয়েছে। তাছাড়া বীজবাগ এলাকার ফারুক চৌধুরীর চাঁদাবাজির মামলার প্রধান আসামি জয়নাল আবেদীন ফারুক।
এক নজরে ফারুকঃ ১৯৯১ সাল হতে ২০০১ সাল পর্যন্ত নোয়াখালী-১ আসনে ধানের শীষ প্রতীক নিয়ে এমপি নির্বাচিত হন জয়নাল আবেদীন ফারুক। জাগদল থেকে বিএনপিতে যোগ দিয়ে ফারুক ’৯১ সালে এমপি হন। বিএনপি রাষ্ট্রীয় ক্ষমতায় থাকাকালে তিনি এলাকায় নিজস্ব বাহিনী গড়ে তোলেন। তার বিরুদ্ধে চাঁদাবাজি, সন্ত্রাসসহ নানা অভিযোগ রয়েছে। বিগত সরকারের সময় বিরোধী দলের বার বার অভিযোগ ছিল, জয়নালের বাহিনীর অত্যাচারে এলাকাবাসী অতিষ্ঠ। সে সময় সংঘর্ষ, হামলা-পাল্টা হামলার বহু ঘটনা ঘটেছে।

২৫ মে ২০১৪

Bangladesh

 
 
বহির্বিশ্ব
Iraq

২০১৫: ইরাকের বৃহত্তম তেল শোধনাগারে আগুন দিয়েছে আইএস

ইসলামিক স্টেট জঙ্গিরা ইরাকের বেইজি তেল শোধনাগারে আগুন দিয়েছে। রাজধানী বাগদাদ থেকে ২০০ কিলোমিটার দূরে ইরাকের এই বৃহত্তম তেল শোধনাগারটির অবস্থান। বেইজি শোধনাগারটিতে ইরাকের প্রায় এক তৃতীয়াংশ তেলে শোধন করা হয়। আগুন দেয়ার পর সেখান থেকে কালো ধোঁয়া উঠতে দেখা যাচ্ছে বলে খবরে জানিয়েছে আল জাজিরা। ইরাকের সেনা সমর্থিত সিয়া মিলিশিয়ারা এখন ওই এলাকা থেকে মাত্র দুই কিলোমিটার দূরে অবস্থান করছে।

দ্বিতীয় ফেডারাল পুলিশ ব্রিগেডের কমান্ডার কর্নেল মান আল-সাঈদ আল জাজিরাকে বলেছেন, ‘আইএস জঙ্গিরা পরিখা খনন করে অবস্থান নিয়েছে। এছাড়াও তারা রাস্তার পাশে বোমা পেতে রেখেছে। আমরা আশা করছি আমাদের বাহিনী এইসব বাধা অতিক্রম করতে সক্ষম হবে। তারা তাদের যোদ্ধা ও অস্ত্র হারিয়ে মরিয়া হয়ে আমাদের অগ্রযাত্রাকে বাধা দিতে এধরনের কাজ করছে।’

 
 
 
দেশেবিদেশে : আজকের ছুটির দিন ও উদযাপনা

Argentina : National Day
Jordan : Independence Day
Lybia, Sudan : National Day

 
আজকের উদ্ধৃতি

‘বাংলাদেশের রাজনীতিতে বিএনপি দুষ্টগ্রহ। দেশের মাটি থেকে তাদের বিতারিত করতে হবে।’
কামরুল ইসলাম : খাদ্যমন্ত্রী (২৫ মে, ২০১৮)


আজকের তারিখ ও এখনকার সময় (বাংলাদেশ)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।