এই দিনে



ইতিহাসে এই দিনে : ১৯ জুন
বাংলাদেশ

১৯ জুন ২০০৬

Bangladesh

রাজধানীতে প্রচণ্ড বিক্ষোভ গাড়ি ভাংচুর অগ্নিসংযোগ

গতকাল সোমবার সন্ধ্যায় জাতীয় সংসদে লালবাগ-হাজারীবাগ ও কামরাঙ্গীরচর থানা এলাকার সংসদ সদস্য নাসির উদ্দিন আহমেদ পিন্টু বাজেট বক্তৃতাকালে আওয়ামী লীগ সভানেত্রী ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে অশ্লীল উক্তি করায় রাজধানী এবং আশপাশে ব্যাপক ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। রাত সাড়ে ১০টা পর্যন্ত রাজধানীর চকবাজার, বঙ্গবন্ধু এভিনিউ, শাহবাগ, নীলক্ষেত, ঢাকা বিশ্ববিদ্যালয়, মিরপুর, পল্লবী ও পুরাতন ঢাকায় ভাংচুর-অগ্নিসংযোগ চলে বলে পুলিশ ও ফায়ার সার্ভিস থেকে জানানো হয়। চকবাজার দোকান পাট বন্ধ ও বিদ্যুৎ সরবরাহ ছিল না। পুলিশ ১০ জনকে গ্রেফতার করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ হিমশিম খায়। আহত হয়েছে অর্ধশতাধিক। ২০টি গাড়িতে অগ্নিসংযোগ ও অর্ধশতাধিক যানবাহন ভাংচুর করা হয়। এমপি নাসিরউদ্দিন পিন্টু গতকাল জাতীয় সংসদে শেখ হাসিনা সম্পর্কে অশালীন ভাষায় উক্তি করার সংবাদ সরাসরি বিটিভি ও বাংলাদেশ বেতারে প্রচার করা হয়।

সিইসি বিদায় নিলেই সরকারি মহল খুশি

প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি এম এ আজিজের বিতর্কিত অবস্থান নিয়ে সরকার পড়েছে এক বিব্রতকর অবস্থার আবর্তে। সরকারের বিরোধিতা সত্ত্বেও নতুন ভোটার তালিকা প্রণয়ন, আদালতের নিষেধাজ্ঞা অমান্য, শেষে আদালতের রায় বাস্তবায়নে গড়িমসিসহ শত শত কোটি টাকার গচ্চায় ক্ষেপে আছে সরকারের নীতি-নির্ধারকদের অনেকেই। তবে তাকে অপসারণ প্রশ্নে সরকার সামনে তুলে ধরছেন তাদের সাংবিধানিক সীমাবদ্ধতার কথা। তারা বললেন, নির্বাচন কমিশন স্বাধীন ও স্বতন্ত্র। অপসারণের কোন ক্ষমতা সরকারের হাতে নেই। এদিকে চলমান রাজনৈতিক সংকটের পুরোভাগে এখন সিইসি বিতর্ক। তিনি পদত্যাগ করলে এ সংকট অনেকটাই দূর হবে বলে অভিজ্ঞ মহল মনে করেন। বিচারপতি এম এ আজিজ সিইসির দায়িত্ব নেয়ার পর থেকেই নির্বাচন কমিশন নিয়ে সংকট বাড়তে থাকে। নির্বাচন কমিশন নতুন ভোটার তালিকা প্রণয়নের উদ্যোগ গ্রহণ করলে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল ভোটার তালিকা হালনাগাদের দাবিতে আন্দোলন শুরু করে।

১৯ জুন ২০০৭

Bangladesh

বেশিদিন সভানেত্রী থাকতে পারবেন না শেখ হাসিনা

আওয়ামী লীগের বহুল আলোচিত সংস্কার প্রস্তাব এখনো চূড়ান্ত হয়নি। প্রস্তাবের খসড়া প্রণয়নের কাজ বর্তমানে চলছে। প্রস্তাব চূড়ান্ত করতে আরো সপ্তাহখানেক সময় লাগতে পারে। সংস্কার প্রস্তাব তৈরির দায়িত্বে নিয়োজিত আওয়ামী লীগের একজন কেন্দ্রীয় নেতা গতকাল মঙ্গলবার ইত্তেফাককে জানান, সংস্কার প্রশ্নে দলের নেতৃবৃন্দ তাদের মূল্যবান মতামত দিয়েছেন। এখনো প্রস্তাব আসছে। আমরা তা যাচাই-বাছাই করছি। তবে সংস্কার প্রস্তাব কত দফা হবে সে বিষয়ে গতকাল পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হয়নি।
এদিকে সংস্কার প্রস্তাব বাস্তবায়িত হলে শেখ হাসিনা বেশিদিন দলের সভানেত্রী থাকতে পারবেন না। গতকাল আওয়ামী লীগ সভানেত্রীর বিশেষ সহকারী ড. হাসান মাহমুদ এক প্রেস ব্রিফিংয়ে জানান, ষাট বছরের ঊর্ধ্বে বয়সের নেতারা দলের উপদেষ্টামন্ডলীতে থাকবেন বলে সভানেত্রী মত দিয়েছেন। দলের প্রেসিডিয়াম সদস্য সাজেদা চৌধুরীসহ কয়েকজন নেতা সকালে সুধাসদনে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি তাদের কাছে উপরোক্ত অভিমত পোষণ করেন বলে হাসান মাহমুদ জানান। এছাড়া বয়স ষাট বছর পেরুনোর পর কেউ কার্যনির্বাহী সংসদে থাকতে পারবেন না বলেও সংস্কারপন্থীদের খসড়া প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।

১৯ জুন ২০১৩

Bangladesh

মৃত্যু

Akshay_Kumar

অক্ষয়কুমার বড়াল
(১৮৬০ – ১৯ জুন ১৯১৯)
উনিশ শতকের বাংলা সাহিত্যের অন্যতম বাঙালি কবি

অক্ষয়কুমার বড়াল ১৮৬০ সালে বর্তমান ভারতের কলকাতার চোরবাগানে এক স্বর্ণব্যবসায়ীর পরিবারে জন্মগ্রহণ করেন। তার প্রাথমিক শিক্ষা শুরু হয় কলকাতার হেয়ার স্কুলে। কিন্তু পড়াশোনায় তিনি উন্নতি করতে পারেননি। স্কুল শিক্ষা তিনি সমাপ্ত করতে পারেননি। প্রাতিষ্ঠানিক শিক্ষা বেশিদূর না এগোলেও আমৃত্যু তিনি জ্ঞান আহরণে ব্রতী ছিলেন। এ হিসেবে তাকে একজন স্বশিক্ষিত মানুষ বলে আখ্যায়িত করা যায়। স্কুল ত্যাগের পর অক্ষয়কুমার দিল্লি অ্যান্ড লন্ডন ব্যাংকের হিসাব বিভাগের কর্মচারী হিসেবে কর্মজীবন শুরু করেন। এখানে কয়েক বছর চাকরি করার পর নর্থ ব্রিটিশ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে হিসাব সচিব পদে যোগ দেন। এই পদ থেকেই তিনি অবসর গ্রহণ করেছিলেন। ১৯১৯ সালের ১৯ জুন তারিখে তিনি মৃত্যুবরণ করেন।

হেয়ার স্কুলের ছাত্র থাকা অবস্থায় অক্ষয়কুমার বড়াল বিহারীলাল চক্রবর্তীর কবিতার প্রতি আকৃষ্ট হয়েছিলেন। বিহারীলাল ছিলেন বাংলা গীতিকবিতার প্রবর্তক। তার অণুপ্রেরণায়ই বড়াল কবিতা রচনা শুরু করেছিলেন। বঙ্গদর্শন পত্রিকার ১২৮৯ বঙ্গাব্দের অগ্রহায়ণ সংখ্যায় তাঁর প্রথম কবিতা রজনীর মৃত্যু প্রকাশিত হয়। রবীন্দ্রনাথ ঠাকুর এবং অক্ষয়কুমার বড়ালকে “বিহারীলালের সাক্ষাৎ ভাবশিষ্য” নামে আখ্যায়িত করা হয়। বাংলা গীতিকবিতার ইতিহাসে তিনি বড়াল কবি নামে পরিচিত। তার কাব্য রচনার মূল বিষয় ছিল নিসর্গ, সৌন্দর্যবাদ, কল্পনামূলক প্রেম, শোক এবং মানববন্দনা। নারীপ্রেমের শান্তরস তাঁর কাব্যের প্রধান বিশেষত্ব। তিনি মৃতা স্ত্রীর স্মৃতিচারণ করে এষা কাব্যগ্রন্থটি লিখেছিলেন। তিনি মার্জিত এবং বিজ্ঞানমনস্ক চিন্তাধারার অনুসারী ছিলেন।

সূত্র: উইকিপিডিয়া

বহির্বিশ্ব
Pakistan

২০১৬: পাকিস্তানে অনার কিলিং: অন্তঃসত্ত্বা নারী ও তার স্বামীকে গুলি করে হত্যা

পাকিস্তানে এক অন্তঃসত্ত্বা নারী ও তার স্বামীকে আত্মীয়রা অপহরণের পর হত্যা করেছে। তার আত্মীয়রা তাদের বিয়ে মেনে নিতে পারেনি। রবিবার দেশটির পুলিশ একথা জানিয়েছে। স্থানীয় পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তা মালিক ওয়ারিস বলেন, গত বুধবার পাঞ্জাব প্রদেশের থিক্রিওয়ালা গ্রামের কাছে এই দম্পতিকে হত্যা করা হয়। একটি খালে ভেসে ওঠার পর তাদের মৃতদেহ উদ্ধার করা হয়।

ওয়ারিস বলেন, চার বছর আগে আকসা বিবি (২২) ও শাকিল আহমেদ (২৬) আদালতে বিয়ে করেন। তারা উভয়েই স্থানীয় একটি ফার্মেসীতে কাজ করতেন। আকসা সন্তানসম্ভবা ছিলেন। যদিও তাৎক্ষণিকভাবে জানা যায়নি তিনি কয় মাসের অন্তঃসত্ত্বা ছিলেন। তাদের এই বিয়ে আকসার পারিবার মেনে নিতে পারেনি। এই ঘটনায় তারা ক্ষুব্ধ হয়। আকসার পরিবারের সদস্যরা পাশের একটি গ্রামে থাকত। সম্প্রতি মুহাম্মাদ মোয়াবিয়া নামে আকসার এক ভাই বিদেশ থেকে দেশে ফিরে আসেন। তিনি তার বোন ও ভগ্নিপতিকে অপহরণের জন্য এসে আত্মীয়দের জড়ো করেন। অপহরণের পর তারা আকসা ও শাকিলের মাথায় গুলি করে হত্যা করে তাদের মৃতদেহ খালে ফেলে দেয়।

দেশেবিদেশে : আজকের ছুটির দিন ও উদযাপনা

Algeria : Anniversary of the Revolution (1965)
Kuwait : Independence Day (1961)
Uruguay : Artigas Day (1764)

আজকের উদ্ধৃতি

‘এতদিন বিএনপি নেতাদের রাজনীতি ছিলো খালেদা জিয়ার হাঁটু ও কোমর ব্যাথা পর্যন্ত। এখন কি বিএনপিরও হাঁটু ব্যাথা শুরু হয়ে গেছে? কারণ তারা জনবিচ্ছিন্ন হয়ে বারবার আন্দোলনের ঘোষণা দিয়েও ব্যার্থ হচ্ছেন!’
হাছান মাহমুদ : আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাক (১৯ জুন, ২০১৮)


আজকের তারিখ ও এখনকার সময় (বাংলাদেশ)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।