এই দিনে

ইতিহাসে এই দিনে : ০১ মার্চ
বাংলাদেশ

০১ মার্চ ২০০৫

Bangladesh

সিলেটে শায়খ অবরুদ্ধ, স্ত্রী কন্যা দুই পুত্রসহ ৯ জনের আত্মসমর্পণ

নিষিদ্ধ ঘোষিত জঙ্গীবাদি সংগঠন জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশের (জেএমবি) শীর্ষ নেতা এবং সশস্ত্র আন্দোলনের তাত্ত্বিক শায়খ আবদুর রহমানকে ধরতে সিলেটের টিলাগড়ের শাপলাবাগে গত মঙ্গলবার রাত থেকে বুধবার অবধি চলছে র‌্যাব, পুলিশ, বিডিআরের বিশাল অভিযান। ইতিমধ্যে গতকাল দুপুরে আত্মসমর্পণ করেছেন শায়খ আবদুর রহমানের স্ত্রী, কন্যা, দুই ছেলেসহ ৯ জন। কয়েকবার আত্মসমপর্ণের আহবান জানানোর পর অনেকটা নাটকীয় কায়দায় তারা বেরিয়ে আসেন। গতকাল রাত নয়টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত শায়খ ও তার তিন সহযোগী জীবিত আটক করতে অভিযান চলছে। অভিযানের এক পর্যায়ে একতলা ঐ বাড়ির ছাদ ফুটো করে ঘরের মধ্যে দেখা গেছে লেপ মুড়ি দিয়ে এক ব্যক্তি শুয়ে আছে। ফ্যান চলছে। কম্পিউটার চালানো। এসব চলছে আইপিএস দিয়ে। র‌্যাব কর্মকর্তারা ধারণা করছেন, লেপ মুড়ি দেয়া ব্যক্তির হাই এক্সপ্লোসিভস রয়েছে।

কেন দেশব্যাপী এই বিদ্যুৎ বিপর্যয়

চাহিদা ৫ হাজার মেগাওয়াট ।। উৎপাদন হচ্ছে ৩৩০০ মেগাঃ
দেশব্যাপী চলছে বিদ্যুৎ বিপর্যয়। বিদ্যুৎ সংকট আর মারাত্মক লোডশেডিংয়ে দেশের কৃষি, শিল্প, খাদ্য উৎপাদন ও পানি উত্তোলন এবং জ্বালানি সরবরাহ দারুণভাবে বিঘিœত হচ্ছে। কিšতু কেন এই বিদ্যুৎ বিপর্যয়? বিগত ৫ বছরে দেশে দুই হাজার থেকে আড়াই হাজার মেগাওয়াট বিদ্যুতের চাহিদা বৃদ্ধি পেয়েছে। অথচ গত পাঁচ বছরে দেশে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে মাত্র টঙ্গী বিদ্যুৎ কেন্দ্রে ৮০ মেগাওয়াট। যান্ত্রিক ত্রুটির কারণে সেই টঙ্গী ৮০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদনও বন্ধ রয়েছে।প্রকাশ, বছরে শতকরা ১০ ভাগ হারে বিদ্যুতের চাহিদা বাড়ছে। সেই অনুযায়ী বর্ধিত চাহিদা পূরণের জন্য বছরে ৪০০ মেগাওয়াট নতুন বিদ্যুৎ উৎপাদন প্রয়োজন। বর্ধিত চাহিদার হার অনুযায়ী গত ৫ বছরে দেশে বিদ্যুতের চাহিদা বেড়েছে কমপক্ষে দুই হাজার মেগাওয়াট। কিš’ চাহিদা পূরণের লক্ষ্যে ২০০৩ সাল হতে ২০০৬ সালের মধ্যে গৃহীত স্বল্পমেয়াদী প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

বিদ্যুৎ সার ডিজেল সংকট নিরসনের দাবিতে বিক্ষোভ ঘেরাও অবরোধ

বিদ্যুৎ সার ও ডিজেল সঙ্কটে সারাদেশে মানুষের মধ্যে বিশেষতঃ কৃষিজীবী সমাজে তীব্র ক্ষোভ ও অসন্তোষ একইভাবে চলছে। তারা যতই এ সঙ্কট সমাধানের দাবি জানাক না কেন সমাধানের কোন লক্ষণ তারা দেখছে না। দিশেহারা কৃষিজীবী মানুষ বিক্ষোভ, ঘেরাও অবরোধ চালিয়ে যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে। বুধবার জামালপুরে যমুনা সার কারখানা ঘেরাও করা হয়। খুলনার ডুমুরিয়ায় মহাসড়ক অবরোধ করা হয়। নাটোরের সিংড়ায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়। চুয়াডাঙ্গায় বিক্ষোভ মিছিল হয়।

০১ মার্চ ২০১৩

Bangladesh

আরো ঘটনা : বাংলাদেশ
 

জন্ম

Jamil

কর্নেল শাফায়াত জামিল
(১ মার্চ ১৯৪০ – ১১ আগস্ট ২০১২)
বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বীর মুক্তিযোদ্ধা

শাফায়াত জামিল মার্চ ১, ১৯৪০ তারিখে কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার খড়গমারা গ্রামে জন্মগ্রহণ করেন। শাফায়াত জামিল ঢাকা কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পাকিস্তান মিলিটারি একাডেমী থেকে শিক্ষা গ্রহন করেন। শাফায়াত জামিল ১৯৬৪ সালে পাকিস্তান সেনাবাহিনীর ইস্ট বেঙ্গল রেজিমেন্টে সেকেন্ড লেফটেন্যান্ট হিসেবে কমিশনপ্রাপ্ত হন। মুক্তিযুদ্ধের সময় তিনি চতুর্থ বেঙ্গল রেজিমেন্টে কর্মরত ছিলেন। এই রেজিমেন্টের অবস্থান ছিল কুমিল্লা সেনানিবাসে। সম্ভাব্য ভারতীয় আগ্রাসনের কথা বলে পাকিস্তানি সেনারা এই রেজিমেন্টের দুটি কোম্পানিকে ১৯৭১ সালের ১ মার্চ ব্রাহ্মণবাড়িয়ায় পাঠায়। একটি কোম্পানির নেতৃত্বে ছিলেন তিনি। ২৬ মার্চ পাকিস্তানি সেনাদের আক্রমণের সংবাদ পেয়ে তিনি তাঁর ও অপর কোম্পানির সবাইকে নিয়ে বিদ্রোহ করে মুক্তিযুদ্ধে যোগ দেন।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পরে, জামিল লেফটেন্যান্ট কর্নেল পদে উন্নীত হন এবং বীর বিক্রম পদক লাভ করেন। ১৯৭৪ সালে তিনি কর্নেল পদে উন্নীত হন এবং ৪৬ পদাতিক ব্রিগেডের কমান্ডার নিযুক্ত হন । ৩ নভেম্বর, ১৯৭৫ তারিখে তিনি এবং খালেদ মোশাররফ খন্দকার মোস্তাক আহমদের বিরুদ্ধে একটি অভ্যুত্থান ঘটান । ৬ নভেম্বর মোস্তাক রাষ্ট্রপতির পদ থেকে সরে দাঁড়ান এবং বিচারপতি আবু সাদাত মোহাম্মদ সায়েম তার স্থলাভিসিক্ত হন। ৭ নভেম্বর এক পাল্টা অভ্যুত্থানে খালেদ মোশাররফকে হত্যা করা হয় এবং কর্নেল জামিল গ্রেফতার হন । জামিল ১৯৮০ সালের ২৬ মার্চ সেনাবাহিনী থেকে অবসরপ্রাপ্ত হন।

সূত্র: উইকিপিডিয়া

জন্ম-মৃত্যু : খ্যাতিমান বাঙালি ব্যক্তিত্ব
 
বহির্বিশ্ব

২০১৬: ভারতে নকল ঠেকাতে জামা-প্যান্ট খুলে পরীক্ষা

ভারতের বিহারের সেনাবাহিনীর নিয়োগ পরীক্ষায় নকল ঠেকাতে জামা-প্যান্ট খুলে শুধুমাত্র অন্তর্বাস পরেই পরীক্ষা দিতে হল ১১শ জনকে। বাহিনীতে সাধারণত যেভাবে স্বাস্থ্য পরীক্ষা করা হয় এদের লিখিত পরীক্ষা দিতে হল সেভাবে। সেনাবাহিনীর করণিক পদের চাকরিপ্রার্থী ছিলেন তারা। কেন্দ্রে উপস্থিত হওয়ার পরই জামা-কাপড় খুলে ফেলার নির্দেশ দেন কর্তৃপক্ষ। এতে অনেকেই প্রথমে আপত্তি জানালেও শেষ পর্যন্ত বাধ্য হয়ে কাপড় খুলেই পরীক্ষায় বসতে হয় তাদের।

বিহারের মুজফফরপুরে এমন ভাবে পরীক্ষা নেওয়ায় দেশটিতে সমালোচনার ঝড় উঠেছে। গণমাধ্যমে পরীক্ষা কেন্দ্রের ছবি দেখে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে সেনাপ্রধানের কাছে পুরো ঘটনার রিপোর্ট চাওয়া হয়েছে। এমন অদ্ভুতভাবে পরীক্ষা নেওয়ার পক্ষে অবশ্য সাফাই গেয়েছে সেনাবাহিনী। তাদের মতে, বিহারে পরীক্ষার সময় পরীক্ষার্থীরা যেভাবে নকলের আশ্রয় নেন, তাতে এ ছাড়া আর উপায় ছিল না।

আরো ঘটনা : বহির্বিশ্ব
 

জন্ম

Rabin

আইজাক রবিন
(১ মার্চ ১৯২২ – ৪ নভেম্বর ১৯৯৫)
ইসরায়েলী রাজনীতিবিদ ও প্রধানমন্ত্রী

পঞ্চম প্রধানমন্ত্রী হিসেবে তিনি দুই মেয়াদে ইসরায়েলের নেতৃত্ব দেন। বিদ্যালয় জীবনে তিনি কৃষি বিষয়ে অধ্যয়ন করেন। ভাল ছাত্র হিসেবেও তিনি সুনাম কুড়িয়েছেন। ইসরায়েলে প্রথম জন্মগ্রহণকারী প্রধানমন্ত্রী তিনি। ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ার পথিকৃৎ হিসেবে তিনি চিত্রিত হয়ে আছেন।

নভেম্বর, ১৯৯৫ সালে ইসরায়েলের কট্টর ইহুদি ধর্মাবলম্বী ও শান্তি প্রস্তাবের বিরোধী ইগাল আমির কর্তৃক তিনি নিহত হন। একমাত্র প্রধানমন্ত্রী হিসেবে নিহত হন ও লেভি ইশকোলের পর দ্বিতীয় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালীন সময়ে মৃত্যুমুখে পতিত হন।

সূত্র: উইকিপিডিয়া
জন্ম-মৃত্যু : খ্যাতিমান আন্তর্জাতিক ব্যক্তিত্ব
 

World Compliment Day

World Compliment Day

Ah, nowadays we are all of us so hard up, that the only pleasant things to pay are compliments. They’re the only things we can pay.
– Oscar Wilde

When was the last time someone gave you a compliment? Do you recall the way it made your day and made you feel appreciated? World Compliment Day is a time to share that feeling of wellbeing with those around you. There is nothing better than knowing how you make a difference in other people’s lives and that what you do matters.

This creative day was originated by Hans Poortvliet, a recognition professional in the Netherlands. He started the initiative in the Netherlands and with the success of it, wondered if making it worldwide instead of national if there be “The Most Positive Day in The World”. These are lofty goals, but Mr. Poortvliet feels that if every person took the time to sincerely offer a compliment to three people in their life that we would be that closer to the goal.

The best way to give a compliment is to be sure that what you are saying is sincere and heartfelt. It doesn’t need to earth shattering, you can just let someone know that they have done a good job at work, or you like their outfit. But if you can offer a deeper compliment and tell them what an impact they have made in your life.

দেশেবিদেশে : আজকের ছুটির দিন ও উদযাপনা


Panamá : Constitution Day
Paraguay : Heroes’ Day
South Korea : Independence Movement Day
Bhutan : Buddhist New Years

 
আজকের উদ্ধৃতি

‘বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া শারীরিক ও মানসিকভাবে অসুস্থ। ’
শামসুল হক : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী (০১-০৩-২০১২)


‘মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে যারা হরতাল ডাকে, তারা দেশদ্রোহী। দেশদ্রোহিতার জন্য তাদের বিচার হওয়া উচিত। ’
আব্দুল লতিফ সিদ্দিকী : পাট ও বস্ত্রমন্ত্রী (০১-০৩-২০১৩)


‘ক্ষমতা চিরস্থায়ী না। পৃথিবীর ইতিহাস আমরা জানি। ক্ষমতার পালবদল হয়। তাই পালবদলের পরে কি হতে পারে, সেটা আমাদের সবারই মনে রাখা উচিত। ’
খন্দকার মাহবুব হোসেন : সুপ্রিম কোর্ট বার সভাপতি (০১-০৩-২০১৫)


‘২০১৪ সালেও আপনার (শেখ হাসিনা) অধীনে অনুষ্ঠিত নির্বাচনে যাইনি। প্রয়োজনে বিএনপি কেয়ামত পর্যন্ত অপেক্ষা করবে। তারপরও আপনার অধীনে নির্বাচনে যাব না। আর খালেদা জিয়া ছাড়া তো নির্বাচনে যাওয়ার প্রশ্নই আসে না। সেটা অসম্ভব। ’
গয়েশ্বর চন্দ্র রায় : বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য (০১-০৩-২০১৭)


আজকের তারিখ ও এখনকার সময় (বাংলাদেশ)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।