জানা-অজানা

Thursday, 9th May, 2024

Titir
ধূসর তিতির পাখি

পাখির বাংলা নাম: ‘ধূসর তিতির’, ইংরেজি নাম: ‘গ্রে ফ্রানকলিন’ (Grey Francolin), বৈজ্ঞানিক নাম: Francolinus pondicerianus | এরা ‘মেটে তিতির’ নামেও পরিচিত। বাংলাদেশের প্রাক্তন আবাসিক পাখি। বিরল দর্শন। উনিশ শতকের গোড়ার দিকে ঢাকা বিভাগে কম বেশি দেখা যেত। দেখা যেত দেশের পশ্চিম-উত্তরাঞ্চলেও। হালে দেখা যাওয়ার নজির নেই। তবে ভারত, নেপাল (হিমালয়ের পাদদেশে) শ্রীলঙ্কা, পাকিস্তানের সিন্ধু উপত্যকায় ও ইরান পর্যন্ত বৈশ্বিক বিস্তৃতি রয়েছে। বাংলাদেশের বন্যপ্রাণী আইনে প্রজাতিটি সংরক্ষিত। সাধারণত এরা পারিবারিক দলে বিচরণ করে। জোড়ায় ব্যতীত একাকী খুব কম দেখা যায়। বিচরণ করে শুকনো ভূমিতে বা বালিয়াড়িতে অথবা তৃণভূমিতে। খাদ্য সংগ্রহ করে পা দিয়ে মাটিতে আঁচড় কেটে। তীক্ষ ধারালো ঠোঁটের ব্যবহারও বাদ থাকেনি। খুব বেশি উড়তে পারে না। কিছুক্ষণ জোরেশোরে ডানা ঝাঁপটিয়ে বাতাসে ভেসে থাকে। নিচের দিকে ধাবিত হতে থাকলে পুনরায় ডানা ঝাঁপটাতে থাকে। নিরাপত্তার বিষয়টি চিন্তা করে রাত কাটায় কাঁটাগাছের ডালে। অথবা ঝোপের নিচে চুপটি মেরে রাত কাটিয়ে দেয়। ভয় পেলে রাতেও উড়াল দেয়। ওই সময় ‘ক্ষির্র-ক্ষির্র-’ শব্দে আওয়াজ করে। চলাফেরায় খুব সতর্ক। স্বভাবে তত হিংস নয়। গায়ের রঙ ব্যতীত দেখতে অনেকটাই গৃহপালিত তিতির পাখির মতো।

দৈর্ঘ্য ২৯-৩৪ সেন্টিমিটার। পুরুষ পাখির গড় ওজন ২৬০-৩৪০ গ্রাম। স্ত্রী পাখির গড় ওজন ২৩০-৩১০ গ্রাম। স্ত্রী-পুরুষের চেহারা অভিন্ন। মুখ অনুজ্জ্বল কমলা। পিঠ পীতাভ তামাটের ওপর ধূসর-বাদামি এবং বাদামি ডোরা সমস্ত পিঠে। পীতাভ গলায় অস্পষ্ট কালো মালা। দেহতলে কালচে-পীতাভ সংমিশ্রণ। বাঁকানো ঠোঁটের নিচের দিক কালচে। চোখ পিঙ্গল-বাদামি। পা ও পায়ের পাতা অনুজ্জ্বল লাল। খাটো লেজের প্রান্ত পালক তামাটে। প্রধান খাবার পোকামাকড়, শস্যদানা, ঘাসের কচিডগা ও আগাছার বীজ। উইপোকা প্রিয় খাবার। রসালো ফলের প্রতি আসক্তি রয়েছে। সুযোগ পেলে ছোট সাপও শিকার করে। প্রজনন মৌসুম মার্চ সেপ্টেম্বর। বাসা বাঁধে ঝোপ-জঙ্গলের ভেতর কিংবা পাথরের আড়ালে। উপকরণ হিসেবে ব্যবহার করে শুকনো ঘাস কিংবা লতাপাতা। ডিম পাড়ে ৪-৯টি। ডিম ফুটতে সময় লাগে ১৮-২০ দিন।

সূত্র: লেখক আলম শাইন, দৈনিক কালের কন্ঠ


বাণী

একটি মহৎ অন্তর, পৃথিবীর সমস্ত মাথার চেয়ে ভালো।
বুলার লিটন
‘হ্যাঁ’ এবং ‘না’ কথা দুটো সবচে’ পুরনো এবং সবচে’ ছোট। কিন্তু এ কথা দু’টো বলতেই সবচে’ বেশি ভাবতে হয়।
পীথাগোরাস


QUOTES

Faith is taking the first step even when you can’t see the whole staircase.
Martin Luther King Jr.
Have you noticed that all the people in favor of birth control are already born?
Benny Hill


বাংলা

অঙ্গদ [অঙ্গদ্] (বিশেষ্য)
ভূষণবিশেষ; বাহুর অলঙ্কার; কেয়ূর; বাজবন্দ
উদাহরণ:
১। রতনে জড়িত বাহু অঙ্গদ কঙ্কণ-সৈয়দ আলাওল।
 
সমার্থক শব্দ বা প্রতিশব্দ
পর্বত:পাহাড়, অচল, অদ্রি, গিরি, ভূধর, শৈল, অটল, চূড়া, নগ, শৃঙ্গী, শৃঙ্গধর, মহীধর, মহীন্দ্র।


ENGLISH

abnegation [অ্যাব্‌নিগেইশ্‌ন্)] (Uncountable noun)
১ জ্বলন্ত; বহ্নিমান: set something ablaze.
২ (লাক্ষণিক) উজ্জ্বল; জ্বলজ্বলে; চকমকে; উত্তেজিত।(আনুষ্ঠানিক) আত্মবিলোপ; আত্মদান; আত্মোৎসর্গ; পরিত্যাগ। abnegate [অ্যাব্‌নিগেইট্] (verb) পরিত্যাগ করা, বঞ্চিত করা: It’s hard to abnegation bad habits. abnegated (past tense, past participle)
Example:
1. This has nothing whatsoever to do with submission or with abnegation.
2. He has asked in our act of faith an abnegation analogous to that of his Son.
 
ward off idioms
দূরে রাখা; প্রতিহত করা; দূরে থাকা; পরিহার করা।
to prevent something from harming you
to prevent something from happening
Example:
1. Don’t forget to take your umbrella to ward off the rain.
2. I have to take this medicine to ward off an infection.


বিচিত্র তথ্য

Life expectancy in Ancient Rome was from 20 to 30 years.


তথ্য ও ছবির উৎস: এই পাতার সব তথ্য-উপাত্ত ও ছবি দেশ-বিদেশের বিভিন্ন বই-পুস্তক, অভিধান, পত্র-পত্রিকা, বাংলাপিডিয়া, উইকিপিডিয়া এবং ইন্টারনেট থেকে সংগৃহীত