ভিডিও

প্রামাণ্যচিত্র ও শিক্ষামূলক ভিডিও

আলবাট্রস

আলবাট্রস একটি সামুদ্রিক দিবাচর পাখি। এরা সাধারণ পাখির তুলনায় আকারে একটু বড় হয়। দুই ডানার মাঝের বিস্তার ৩ মিটারেরও বেশি হতে পারে যা এদের দৈহিক দৈর্ঘ্যের তুলনায় অনেক বেশি। এরা দক্ষিণ মেরুবলয়ে একটানা একই দিকে দীর্ঘক্ষণ উড়ে বেড়ায়। দুপাশে ডানা প্রসারিত করে এদের দলবদ্ধ নৃত্য দেখবার মত। এই পাখি তার লম্বা ও সরু ডানায় ভর করে এবং বাতাসে তার ডানাগুলি একবারও না ঝাপটিয়ে ঘণ্টার পর ঘণ্টা উড়তে পারে। পৃথিবীতে উড়তে সক্ষম পাখিদের মধ্যে আলবাট্রস অন্যতম বৃহত্তম। এদের ওজন ১০ কেজি পর্যন্ত হয়ে থাকে। এই পাখির ডানার প্রশস্ততা পৃথিবীর সব অন্য পাখির চেয়ে অনেক বড়, যাদের দৈর্ঘ্য প্রায় ১১ ফুট। আলবাট্রস পাখি এদের প্রেমিকা/প্রেমিকা বাছাইয়ের ক্ষেত্রে অনেক বছর সময় নেয় এবং সঙ্গী মারা না গেলে তার সাথেই বাকি জীবন কাটিয়ে দেয়।এদের প্রজনন হার খুবই কম, বছরে মাত্র একটিই ডিম দেয় সেটাও নিয়মিত নয়। ডিম ফুঁটে বাচ্চা হবার পর তাদের খাবার সংগ্রহের জন্য এরা হাজার হাজার কিলোমিটার পথ উড়ে বেড়ায়। বাচ্চারা উড়তে শেখার পর দীর্ঘদিন সমুদ্রেই কাটিয়ে দেয় এবং অনেকগুলি বছর এমনও হয় যে ৫ থেকে ৭ বছর প্রর্যন্ত আর ডাঙ্গাতেই আসে না। তবে পরিতাপের বিষয়, ক্রমশ এই পাখি বিলুপ্ত হতে চলেছে। সমুদ্রে মাছ ধরতে যাওয়া নৌকাগুলি আলবাট্রস পাখি ব্যাপকভাবে নিধন করে চলছে।

The Albatross

The Albatross is a large species of sea-bird found throughout the southern Pacific and even into the colder Antarctic regions. There are 21 different species of Albatross found across the southern seas, but sadly 19 of the different Albatross species are said to be threatened with extinction today. The Albatross is closely related to other sea-birds including Petrels, which are all unique among Birds due to the tubular nostrils on either side of the top of their bill, meaning these Birds are often referred to as Tubenoses.

ধর্ম, বিশ্বাস, প্রথা, উৎসব, সংস্কৃতি ও ঐতিহ্য

ভাঙ্গড়া

ভাঙ্গড়া ভারত ও পাকিস্তানের পাঞ্জাব অঞ্চলের একটি একটি লোকনৃত্য। বৈশাখী উৎসব উদযাপনের অঙ্গ হিসেবে এই নৃত্যের জন্ম। ভাঙ্গরা সঙ্গীত এবং নৃত্যের সংমিশ্রণ যা ভারত ও পাকিস্তানের পাঞ্জাব অঞ্চল থেকে উদ্ভূত। এখন ভাঙ্গরা আরো বিকাশ লাভ করেছে এবং গত ৩০ বছরে এটি হিপ হপ এবং অন্য সঙ্গীতের শৈলীগুলির মিশ্রিত হওয়ার পরে জনপ্রিয় এশিয়ান সংস্কৃতির মধ্যে একত্রিত হয়েছে। ভাঙ্গরা ভারতের নমনীয় সূচনা থেকে দীর্ঘ পথ পেরিয়ে এখন এটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং বিশ্বজুড়ে উপভোগ করেছে। বর্তমানে শিখ সম্প্রদায় এই নৃত্যকে জাতীয় ও আন্তর্জাতিক দরবারে তুলে ধরে এর জনপ্রিয়তা বৃদ্ধি করেছেন।

Bhangra

Bhangra is fusion of music and dance which originates from the Punjab region of India and Pakistan. In its earliest form it was a celebratory folk dance which welcomed the coming of spring, or Vaisakhi, as it is known. Now Bhangra has evolved and in the past 30 years it has become integrated into popular Asian culture after being mixed with hip hop, house and reggae styles of music. Bhangra has come a long way from its humble beginnings in India but now it is recognised and enjoyed the world over.


তথ্য, ছবি ও ভিডিও সূত্র: উইকিপিডিয়া, বাংলাপিডিয়া, ইউটিউব, পত্র-পত্রিকা ও ইন্টারনেট