এই দিনে

ইতিহাসে এই দিনে : ৪ এপ্রিল
বাংলাদেশ

৪ এপ্রিল ২০০৭

Bangladesh

বিদেশের ব্যাংকে হাজার হাজার কোটি টাকা

চারদলীয় জোটসহ বিগত সরকারগুলোর আমলে মন্ত্রী, এমপি, আমলা, রাজনৈতিক নেতা, ব্যবসায়ীসহ সহস্রাধিক ব্যক্তির বিদেশের ব্যাংকে হাজার হাজার কোটি টাকা থাকার তথ্য পাওয়া গেছে। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব তারেক রহমান ও তার ঘনিষ্ঠ বন্ধু আলোচিত ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুনের বিদেশের ব্যাংকে হাজার হাজার কোটি টাকা পাচার কিংবা রাখার তথ্য সংগ্রহ করতে গিয়ে বিভিন্ন সংস্থা চারদলীয় জোট সরকারসহ বিগত সরকারগুলোর আমলে অনেক মন্ত্রী, এমপি, শীর্ষ রাজনীতিক, আমলা ও ব্যবসায়ীদের হাজার হাজার কোটি টাকা বিদেশের ব্যাংকে থাকার তথ্য পায়। গতকাল বুধবার পর্যন্ত এদের সংখ্যা সহস্রাধিক হলেও এই সংখ্যা দ্বিগুণ হবে বলে ঐ সকল সংস্থা সূত্রে জানা যায়।
বিদেশের ব্যাংকে টাকা লেনদেন করা সহজ ও জমা রাখা নিরাপদ বলে মন্ত্রী, এমপি, আমলা ও শীর্ষ রাজনীতিবিদরা ক্ষমতায় থাকাকালে দুর্নীতির মাধ্যমে অর্জিত কোটি কোটি টাকার লেনদেন সাধারণত বিদেশেই করেছেন। ব্যবসায়ীদের মধ্যে একটি গ্রুপ যে সরকার ক্ষমতায় আসতো, সেই সরকারের দুর্নীতিবাজ মন্ত্রী, এমপি ও আমলাদের সঙ্গে দলীয় লোক সেজে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। ব্যবসায়ীদের এই টাকার ভাগ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, আমলা ছাড়াও প্রভাবশালী এমপি ও সরকার দলীয় রাজনীতিবিদদের পকেটে গেছে। মন্ত্রণালয়, অধিদপ্তর ও অধীনস্থ দফতরসমূহের কোটি কোটি টাকার টেন্ডার, কেনাকাটা, নিয়োগ-বদলি, বাণিজ্যের ভাগ মন্ত্রী, আমলাসহ দলীয় এমপি-রাজনীতিবিদদের না দেয়া পর্যন্ত ঐ কাজের ফাইল নড়তো না। জড়িত ঐ সকল মন্ত্রী, এমপি, আমলা, শীর্ষ রাজনীতিবিদ ও ব্যবসায়ীরা দুর্নীতির টাকা বুঝে পাওয়ার জন্য ঘন ঘন বিদেশে যাওয়ার তথ্য এসেছে ঐ সকল সংস্থার কাছে।

ঘরোয়া রাজনীতি চালুর প্রস্তাব করেছেন সিইসি

ঘরোয়া রাজনীতি বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করার প্রস্তাব করেছেন প্রধান নির্বাচন কমিশনার। গতকাল বুধবার আইন বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনের সঙ্গে সাক্ষাৎ করে প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদা সাংবাদিকদের কাছে এ তথ্য জানান।

৪ এপ্রিল ২০১৩

Bangladesh

৪ এপ্রিল ২০১৫

Bangladesh

 

মৃত্যু

jogesh_chandra_ghosh

যোগেশচন্দ্র ঘোষ
(১৮৮৭ – ৪ এপ্রিল ১৯৭১)
প্রখ্যাত আয়ুর্বেদ শাস্ত্র বিশারদ এবং শিক্ষাবিদ

১৮৮৭ সালে শরীয়তপুরের গোঁসাইরহাট গ্রামে যোগেশচন্দ্র ঘোষ জন্মগ্রহণ করেন। ১৯০২ সালে ঢাকার কে এল জুবিলী স্কুল থেকে এন্ট্রান্স পাশ করেন। ১৯০৪ সালে জগন্নাথ কলেজ থেকে এফ.এ. পাশ করেন। এর পর ১৯০৬ সালে কুচবিহার কলেজ থেকে বি.এ. এবং ১৯০৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নশাস্ত্রে এম.এ. পাশ করেন। ১৯০৮ থেকে ১৯১২ সাল পর্যন্ত ভাগলপুর কলেজে ও ১৯১২ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত জগন্নাথ কলেজে রসায়নশাস্ত্র বিষয়ের অধ্যাপনা করেন। ১৯৪৭-১৯৪৮ পর্যন্ত জগন্নাথ কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। ১৯৪৮ সালে শিক্ষকতা পেশা থেকে অবসর গ্রহণ করেন। যোগেশচন্দ্র লন্ডন কেমিক্যাল সোসাইটি-র ফেলো (১৯১১-১৯৭১) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কেমিক্যাল সোসাইটির সদস্য ছিলেন।

যোগেশচন্দ্র ঘোষ ১৯১৪ সালে ঢাকায় আয়ুর্বেদ ঔষধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান সাধনা ঔষধালয় প্রতিষ্ঠা করেন। তাঁর গবেষণা ও সাধনার ফলে বাংলাদেশে আয়ুর্বেদ চিকিৎসাপদ্ধতি ও ঔষধ প্রস্তুত প্রণালী আধুনিক মানে উন্নীত হয়। তিনি রোগ-ব্যাধির কারণ ও লক্ষন, আয়ুর্বেদ চিকিৎসার তত্ত্ব এবং এর ব্যবহার পদ্ধতি সম্পর্কে বহু বই লিখে গেছেন। ১৯৭১ সালের ৪ এপ্রিল বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে সাধনা ঔষধালয়ের সদর দফতরে নিজ কার্যালয়ে পাকিস্তানি সেনাবাহিনীর গুলিতে নিহত হন।

সূত্র: উইকিপিডিয়া

 
বহির্বিশ্ব
International

২০১৬: অবৈধ অভিবাসীদের তুরস্কে ফেরত পাঠাতে শুরু করেছে গ্রিস

গ্রিস থেকে অভিবাসীবাহী প্রথম নৌকা তুরস্কে এসে পৌঁছেছে। এর মধ্য দিয়ে ইউরোপ থেকে অবৈধ অভিবাসীদের তুরস্কে ফেরত পাঠানো শুরু হল। এর আগে ইউরোপে অভিবাসীদের চাপ কমাতে তুরস্কের সঙ্গে চুক্তি করে ইউরোপীয় ইউনিয়ন। গ্রিসের লেসবস দ্বীপ থেকে ফেরত পাঠানো প্রথম ১৩৬ জন সোমবার তুরস্কের পশ্চিম উপকূলে গিয়া পৌঁছে। এরা বেশিরভাগই পাকিস্তানি।

তুরস্কের সঙ্গে চুক্তি অনুযায়ী যত জনকে ফেরত পাঠানো হবে তার বদলে ঠিক ততজন বৈধভাবে আবেদনকারী সিরীয় শরণার্থীকে আশ্রয় দেয়া হবে। এর অংশ হিসেবে তুরস্ক থেকে প্রথম দফায় ১৬ জন সিরীয় শরণার্থী জার্মানিতে আশ্রয় পাবে। সেইসঙ্গে তুরস্ককে বিভিন্ন সুযোগ সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইইউ। তবে গ্রিস যাদেরকে ফেরত পাঠাচ্ছে এদের মধ্যে সিরিয়ার কোন নাগরিক নেই। বাংলাদেশ, শ্রীলঙ্কা ও মরক্কোর নাগরিকদের প্রথম দফায় ফেরত তুরস্কে ফেরত আসতে হবে।

 
 

World Rat Day

World Rat Day

The clever cat eats cheese and breathes down rat holes with baited breath.
– W. C. Fields

The ratlist, which boasts over 2,300 members, has served as a meeting place and clearinghouse for pet care information since 1995. Current custodians James Kittock and Robyn Arthur took over the group on April 4th, making it the perfect choice for World Rat Day.

Anyone who keeps rats as pets or companions is already in on the secret: these animals are friendly, loyal, intelligent, and very endearing. Unfortunately they’ve had a bit of bad press over the years, what with the Black Death, Bubonic Plague and a thousand Pacific islands which have had their native wildlife chewed down to ground level and beyond.

How should you celebrate? The World Rat Day site has a few suggestions: send greeting cards to fellow rat lovers around the globe. Hold get-togethers called Ratfests, as private parties or public events. Invite the media to attend, address the prejudice against these animals and encourage positive coverage in print and on television.

দেশেবিদেশে : আজকের ছুটির দিন ও উদযাপনা

Hungary : Liberation Day
Senegal : National Day

 
আজকের উদ্ধৃতি

‘খালেদা জিয়া হরতাল অবরোধের নামে দেশের মানুষকে আগুনে পুড়িয়ে ও পেট্রোল বোমা মেরে দগ্ধ করে এখন বাড়িতে ফিরে যাচ্ছেন। বলতে হয় সেইতো মন খসালি, তবে কেন লোক হাসালি। ’
বেগম মতিয়া চৌধুরী : কৃষিমন্ত্রী (০৪ এপ্রিল, ২০১৫)

আজকের তারিখ ও এখনকার সময় (বাংলাদেশ)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।