এই দিনে


ইতিহাসে এই দিনে : ২৩ মে
বাংলাদেশ

২৩ মে ২০০৫

Bangladesh

বিচারপতি আজিজ নয়া সিইসি

সংবিধান, বিবেক ও জনগণের গ্রহণযোগ্যতাই হবে আমার কর্মের ভিত্তি : আজিজ
রাষ্ট্রপতি আপীল বিভাগের কর্মরত বিচারক বিচারপতি এমএ আজিজকে গতকাল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসাবে নিয়োগ দিয়েছেন। অত্যন্ত দ্রুততার সঙ্গে নিয়োগ সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন হওয়ার পর গতকালই নবনিযুক্ত প্রধান নির্বাচন কমিশনার শপথ গ্রহণ করেছেন। প্রধান বিচারপতি সৈয়দ জেআর মোদাচ্ছির হোসেন সুপ্রীম কোর্টের জাজেস লাউঞ্জে গতকাল বিকাল ৫টায় এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে নবনিযুক্ত প্রধান নির্বাচন কমিশনারকে শপথবাক্য পাঠ করান। শপথ গ্রহণ শেষে সিইসি বিচারপতি এমএ আজিজ ইত্তেফাককে বলেন, সংবিধান, বিবেক ও জনগণের গ্রহণযোগ্যতাই হবে আমার কর্মপরিচালনার ভিত্তি। তিনি বলেন, আমি একজন বিচারক, বিতর্কিত ব্যক্তি নই। আমার বিশ্বাস দেশের সকল রাজনৈতিক দল এ নিয়োগ মেনে নেবে। এদিকে, প্রধান বিরোধী দল আওয়ামী লীগ এ নিয়োগকে প্রত্যাখ্যান করেছে। একজন কর্মরত বিচারক তার পদ বহাল রেখে প্রধান নির্বাচন কমিশনার পদের দায়িত্ব পালন করতে পারেন কিনা আইন বিশেষজ্ঞদের মধ্যে এনিয়ে প্রশ্ন উঠেছে।

২৩ মে ২০০৬

Bangladesh

ক্ষোভে ফেটে পড়েছে হাজার হাজার শ্রমিক

গতকাল মঙ্গলবার ভোর থেকে সাভারে ঢাকা ইপিজেড ও আশুলিয়ার জামগড়া শিল্প এলাকা, উত্তরা থেকে শুরু হয়ে গাজীপুরের কোনাবাড়ি, ঢাকার মিরপুর, তেজগাঁ শিল্প এলাকা এবং ওয়ারী, রূপগঞ্জ ও কালিয়াকৈরসহ গার্মেন্টস শিল্প অধ্যুষিত এলাকাসমূহে ব্যাপক ভাংচুর ও অগ্নিসংযোগের ফলে চরম নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি হয়। এসব এলাকায় কমপক্ষে ৯টি কারখানায় অগ্নিসংযোগ করা হয়। ভাংচুর হয়েছে শত শত কারখানা ও যানবাহন। জনদুর্ভোগও হয়ে উঠেছিল অসহনীয়। পুলিশ, র‌্যাব এবং বিডিআর নামিয়েও পরিস্থিতি সামাল দেয়া যায়নি। শ্রমিকরা টঙ্গি-আশুলিয়া, টঙ্গি-গাজীপুর, ঢাকা-সিলেট ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে রাখে। রাজধানীতে মিরপুরের রোকেয়া সরণি এবং তেজগাঁ শিল্প এলাকার সড়কও বন্ধ হয়ে যায়। বিক্ষুব্ধ শ্রমিকরা গতকাল সাভারে ঢাকা ইপিজেড ও আশুলিয়ার জামগড়া শিল্প এলাকায় ৪টি রফতানিমুখী গার্মেন্টস কারখানায় ও ৪টি গাড়িতে অগ্নিসংযোগ করে।

২৩ মে ২০১৪

Bangladesh

 
 
বহির্বিশ্ব
Ruhinga

২০১৭: ম্যানচেস্টারে ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিহত ২২, আহত ৫০

যুক্তরাজ্যের ম্যানচেস্টারে সন্দেহজনক বিস্ফোরণে অন্তত ১৯ জন নিহত হয়েছেন, আর আহত হয়েছেন ৫০ জনের অধিক সংখ্যক মানুষ। প্রাথমিকভাবে এটিকে সন্ত্রাসী হামলা হিসেবে সন্দেহ করা হচ্ছে। দুজন মার্কিন কর্মকর্তা এটিকে আত্মঘাতী বলে উল্লেখ করেছেন। তবে ব্রিটিশ পুলিশ সেরকম কিছু নিশ্চিত করেনি এখনো। স্থানীয় সময় রাত সাড়ে দশটার দিকে ঘটনাটি ঘটেছে। মার্কিন গায়িকা আরিয়ানা গ্র্যান্ডে ম্যানচেস্টার এরিনাতে তার কনসার্ট কেবল শেষ করার পর যখন দর্শকরা উঠে বের হতে শুরু করেন ঠিক তখনই এই বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। এরপরই ব্যাপক আতংক ছড়িয়ে পড়ে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন বিস্ফোরণে তিনি কয়েক মিটার দূরে ছিটকে পড়েন। মাঠের মধ্যেই বহু মানুষকে চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানা যাচ্ছে। প্রধানমন্ত্রী টেরেসা মে তার নির্বাচনী প্রচারণার সব কার্যক্রম স্থগিত করেছেন। লেবার পার্টির নেতা জেরেমি করবিন এক টুইট বার্তায় বলেছেন, ম্যানচেস্টারের ঘটনা একটা ভয়াবহ ঘটনা। তিনি এই বিস্ফোরণে আক্রান্তদের সবার প্রতি সমবেদনা জানিয়েছেন এবং যারা সেখানে জরুরী সহায়তা দিচ্ছেন তাদের প্রশংসা করেছেন। এই কনসার্টে অনেক তরুণ প্রজন্মের ছেলেমেয়েরা ছিলেন। ছোট বাচ্চাদের নিয়ে অনেক পরিবার ছিলো। ম্যানচেস্টার এরিনার কাছেই ভিক্টোরিয়া ট্রেন স্টেশন বন্ধ করে দেয়া হয়েছে। পুলিশ ওই এলাকা থেকে মানুষজনকে দূরে থাকার পরামর্শ দিয়েছে। বড় ধরনের কনসার্ট ভেন্যু হিসেবে ইউরোপজুড়ে বেশ জনপ্রিয় এই ম্যানচেস্টার অ্যারিনা। এখানে একসঙ্গে প্রায় ২১ হাজার দর্শনার্থীর ধারণক্ষমতা রয়েছে।

 
 
 
দেশেবিদেশে : আজকের ছুটির দিন ও উদযাপনা

Bermuda : Empire Day
Jamaica : Labour Day

 
আজকের উদ্ধৃতি

‘বিদ্যুৎখাতে কতটুকু উন্নয়ন তারা (সরকার) করেছে তা জনগণের কাছে আজ আবারো পরিষ্কার হয়ে গেছে।’
খালেদা জিয়া : বিএনপি চেয়ারপারসন (২৩ মে, ২০১৭)


আজকের তারিখ ও এখনকার সময় (বাংলাদেশ)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।