এই দিনে

ইতিহাসে এই দিনে : ২০ জুলাই
বাংলাদেশ

২০ জুলাই ২০০৬

Bangladesh

ডেসার সোয়া ২ হাজার কোটি টাকার হিসেব নেই

ঢাকার অধিকাংশ এলাকার বিদ্যুৎ বিতরণের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ঢাকা বিদ্যুৎ বিতরণ কর্তৃপক্ষের (ডেসা) প্রায় সোয়া ২ হাজার কোটি টাকার কোন হিসাব নেই। কিভাবে কোথায় এই টাকা গেল তার কোন তথ্যই নেই ডেসার কাছে। অন্যদিকে, প্রতিমাসে ডেসার হিসাব থেকে প্রায় ২০ কোটি টাকার বিদ্যুৎ হাওয়া হয়ে যাচ্ছে। সিস্টেম লসের নাম দিয়ে সেই বিদ্যুৎ হালাল করা হচ্ছে। গতকাল বৃহস্পতিবার বিদ্যুৎ বিভাগে অনুষ্ঠিত সভায় এ তথ্য প্রকাশ পায়। গ্রাহক সেবাকে সামনে নিয়ে যে বিদ্যুৎ বিতরণ প্রতিষ্ঠানের জন্ম হয়েছিল, সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে এখন প্রতিদিন শত শত অভিযোগ জমা হচ্ছে। আর একবার দেয়া এই অভিযোগের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোন প্রতিকার পান না গ্রাহকরা। বর্তমানে রাজধানী ঢাকার প্রায় সাড়ে ৩০০ বর্গ কিলোমিটার এলাকা ডেসার আওতাধীন। অফিসিয়ালী ডেসা এলাকায় বিদ্যুতের চাহিদা ১১৫০ মেগাওয়াট।

২০ জুলাই ২০১৩

Bangladesh

 

জন্ম

Dwijendra_Lal_Roy

সুনির্মল বসু
(২০ জুলাই ১৯০২ – ২৫ ফেব্রুয়ারি ১৯৫৭)
কবি ও শিশুসাহিত্যিক

১৯০২ সালের ২০ জুলাই বিহারের গিরিডি নামক স্থানে তিনি জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক নিবাস ছিল ঢাকা জেলার বিক্রমপুরের মালখানগর। সাহিত্যিক ও সাংবাদিক গিরিশচন্দ্র বসু ছিলেন তাঁর পিতামহ এবং প্রখ্যাত বিপ্লবী ও সাহিত্যিক মনোরঞ্জন গুহঠাকুরতা ছিলেন তাঁর মাতামহ। কিশোর বয়স থেকে কবিতা লেখা ও ছবি আঁকার প্রতি সুনির্মলের ঝোঁক ছিল। প্রবাসী পত্রিকায় তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয়। তিনি কবিতা, ছড়া, গল্প, উপন্যাস, রূপকথা, ভ্রমণকাহিনী, কৌতুক নাটক ইত্যাদি মাধ্যমে শিশু-কিশোর উপযোগী সাহিত্য রচনা করেন।

তাঁর কয়েকখানি উল্লেখযোগ্য গ্রন্থ হলো: হাওয়ার দোলা (১৯২৭), ছানাবড়া, বেড়ে মজা, হৈ চৈ, হুলুস্থূল, কথাশেখা, পাততাড়ি, ছন্দের টুংটাং (১৯৩০), আনন্দ নাড়ু, শহুরে মামা, কিপটে ঠাকুরদা (১৯৩৩), টুনটুনির গান, গুজবের জন্ম, বীর শিকারী, লালন ফকিরের ভিটে, পাতাবাহার, ইন্তিবিন্তির আসর (১৯৫০), পাহাড়ে জঙ্গলে ইত্যাদি। ছোটদের চয়নিকা ও ছোটদের গল্প সঞ্চয়ন তাঁর সম্পাদিত দুটি উল্লেখযোগ্য শিশুতোষ গ্রন্থ। সুনির্মল সমকালের একমাত্র শিশুতোষ পাক্ষিক পত্রিকা কিশোর এশিয়ার পরিচালক ছিলেন। ১৯৫৬ সালে তিনি সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ ‘ভুবনেশ্বরী’ পদক লাভ করেন।

সূত্র: বাংলাপিডিয়া

 
বহির্বিশ্ব
Turkey

২০১৫: তুরস্কে আত্মঘাতী হামলায় নিহত ৩২

সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের শহর সুরুকে বোমা হামলায় অন্তত ৩২ জন নিহত হয়েছেন। এছাড়াও বিস্ফোরণে আরো প্রায় একশ মানুষ আহত হয়েছেন। কুর্দি সূত্রগুলো আল জাজিরাকে জানিয়েছে শহরটির কালচারাল সেন্টারে একজন আত্মঘাতী হামলাকারীর বোমা বিস্ফোরণ ঘটালে এই হতাহতের ঘটনা ঘটে।

কালচারাল সেন্টারটির উদ্বোধন উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিং চলাকালে বিস্ফোরণের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, ত্রাণ কর্মীদের একটি দলকে লক্ষ্য করে হামলাটি চালানো হয়। ইস্তাম্বুল থেকে ত্রাণ নিয়ে দলটির সিরিয়ার কোবানে শহরের উদ্দেশ্যে যাওয়ার কথা ছিল। কুর্দি দলের একজন জানিয়েছেন, নিহতদের মধ্যে হামলাকারীর নিজের মৃতদেহ রয়েছে।

 
দেশেবিদেশে : আজকের ছুটির দিন ও উদযাপনা

USA : Moon Day (1969)
Columbia-1819, Tunisia-1956 : Independence Day (1949)

 
আজকের উদ্ধৃতি

‘বিএনপি চায় জাতীয়তাবাদী নির্বাচন কমিশন। তারা তো চায় তাদেরকে নির্বাচনে জয়ের নিশ্চয়তা দিতে হবে, তাহলে তারা নির্বাচনে আসবে। বিএনপি নেতিবাচক রাজনীতির জন্য ভাটায় আছে। তাদের রাজনীতিতে কখন জোয়ার আসবে সেটা কেউ জানে না।’
ওবায়দুল কাদের : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী (২০ জুলাই, ২০১৮)


আজকের তারিখ ও এখনকার সময় (বাংলাদেশ)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।