বিশ্বের দীর্ঘতম সেতু

গীনিস রেকর্ড বুক অনুসারে (২০১১) বিশ্বের দীর্ঘতম সেতু হচ্ছে চীনের Danyang–Kunshan Grand Bridge (রেলওয়ে সেতু ), বিশ্বের দীর্ঘতম সমুদ্র সেতু হচ্ছে চীনের কিংডাও হাইওয়ান ব্রিজ (Jiaozhou Bay Bridge) এবং দীর্ঘতম সড়ক সেতু হচ্ছে থাইল্যান্ডের Bang Na Expressway। উল্লেখ্য, বর্তমানে বিশ্বের দীর্ঘতম ১০টি সেতুর মধ্যে সাতটিই রয়েছে চীনে।

Danyang–Kunshan Grand Bridge

danyang–kunshan
চীনের Danyang-Kunshan Grand Bridge বিশ্বের দীর্ঘতম রেলওয়ে সেতু। এটি সাংহাইকে নানজিং-এর সাথে সংযুক্ত করার জন্য করেছে এবং বেইজিং-সাংহাই দ্রুতগতির ৮১৯ মাইল দীর্ঘ রেলপথের অংশবিশেষ। এই সেতুর বেশিরভাগ অংশ পড়েছে ইয়াংছ নদীর বদ্বীপ এলাকার নিম্নাঞ্চলে। এখানে নদীর সমান্তরালে বিস্তীর্ন ধানক্ষেতের উপর নির্মিত সেতুটির ভূমিকা অনেকটা এলিভেটেড রেলওয়ে সড়কের মত। জলভাগে এর অংশ ইয়াংছেন হ্রদের উপরে ৯ কিলোমিটার। মূলত এটি অনেকগুলো পৃথক পৃথক সেতুর সমন্বয়ে সৃষ্ট একটি মহাসেতু। যা-ই হোক, চার লেইনের এই সেতুর পূর্ণ দৈর্ঘ্য হচ্ছে ১৬৫ কিলোমিটার (১০২ মাইল) এবং ভূমি থেকে গড় উচ্চতা ৩১ মিটার। চীন মাত্র চার বছরে ১০,০০০ কর্মীর দিনরাত নিরলস পরিশ্রমে প্রায় নয় মিলিয়ন ইউএস ডলার ব্যয়ে এটি নির্মাণ করে। ২০১১ সালে সেতুটি ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়।

Jiaozhou Bay Bridge (or Qingdao Haiwan Bridge)
গীনিস রেকর্ড বুক অনুসারে (জুলাই, ২০১১) বর্তমান সময়ে পানির উপর বিশ্বের দীর্ঘতম সেতু চীনের কিংডাও হাইওয়ান ব্রিজ (Jiaozhou Bay Bridge)। এটির দৈর্ঘ্য 26.4 miles (42.6 km) এবং এতে শুঢু কংক্রিটের পিলারের সংখ্যাই ৫২০০। এই ত্রিমূখী সেতুটি Jiaozhou Bay-এর উপর দিয়ে শানডং প্রদেশের কিংডাও প্রদেশকে হোয়াংডাও জেলার সাথে সংযুক্ত করেছে। এর আগে এই রেকর্ডটি ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের লুসিয়ানা প্রদেশের Lake Pontchartrain Causeway সেতুর। এটির দৈর্ঘ্য ছিল 23.87 মাইল (38.442 km)।
Qingdao bridge
কিংডাও হাইওয়ান ব্রিজ এমনভাবে নির্মাণ করা হয়েছে যাতে উচ্চ মাত্রার ভূমিকম্প, টাইফুন ও জাহাজের যে কোন ধরনের সংঘর্ষ মোকাবেলা করতে পারে। সেতুটির মোট দৈর্ঘ্যের প্রায় ২৬ কিলোমিটার হচ্ছে সাগরের উপরে। এটি নির্মাণ করতে ৪৫০,০০০ টন স্টীল ব্যবহার হয়েছে, খরচ পড়েছে সাড়ে আট বিলিয়ন ইউএস ডলার এবং সময় লেগেছে চার বছর। এটি ২০১১ সালের ৩০ জুন যানবাহন চলাচলের জন্য প্রথম উন্মুক্ত করা হয়। এটি নির্মাণ করতে ১০০০০ লোক পালাক্রমে দিনরাত কাজ করেছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের লুসিয়ানা অঙ্গরাজ্যের Pontchartrain Causeway ব্রীজটির  23.79 মাইল হচ্ছে সাগরের অংশে আর চীনের কিংডাও ব্রীজটির মোট দৈর্ঘ্য বেশি হলেও মাত্র 16.1 মাইল হচ্ছে সাগরের অংশে। তাই অনেকের মতে Causeway ব্রীজটি বিশ্বের দীর্ঘতম সামুদ্রিক ব্রীজ।

Bang Na Expressway

bang-naথাইল্যান্ডের বাং না এক্সপ্রেসওয়ে (Burapha Withi Expressway) বিশ্বের দীর্ঘতম সড়ক সেতু। এটি ব্যাংককের ৫৫ কিলোমিটার  দৈর্ঘ্য ছয় লেইনের এলিভেটেড হাইওয়ে। এর নির্মাণ শেষ হয় ২০০০ সালের জানুয়ারী মাসে। এই সেতুর বাং পাকোং নদীর সামান্য অংশ ছাড়া বাকী সবটুকু স্থলভূমিতে। তাই অনেকে এটিকে পুরোপুরি সেতু হিসাবে স্বীকৃতি দেয় না। ব্যংককের ব্যাংককের দক্ষিণ পাশের জেলা Bang Na থেকে এই সেতুর নামকরণ হয়েছে। এটি নির্মাণ করতে খরচ হয়েছে  প্রায় এক বিলিয়ন ইউএস ডলার।

সূত্র: উইকিপিডিয়া, সিএনএন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।