অক্টোপাস (Octopus)

অক্টোপাস বড় বিচিত্র প্রাণী। আট পা আছে বলেই ওদেরকে অক্টোপাস বলা হয়।। বর্তমানে প্রায় ৩০০ প্রজাতির অক্টোপাস (Octopoda) জীবিত আছে। এগুলোকে প্রধানত Cirrina এবং Incirrina নামে দুটি গ্রুপে বিভক্ত করা হয়। Cirrina গ্রুপ গভীর সমুদ্রের অক্টোপাস হিসাবে পরিচিত। এদের মাথার উপর দুইটি পাখনা এবং একটি ছোট অভ্যন্তরীণ শেল থাকে। সুপরিচিত অক্টোপাসগুলোর বেশিরভাগ Incirrina গ্রুপের অন্তরভুক্ত। এগুলো আটটি বাহু বিশিষ্ট নিশাচর ও ধীরগতিসম্পন্ন শামুক জাতীয় সামুদ্রিক প্রাণী। এরা মোলাস্কা পর্বের অন্তর্ভুক্ত। এর বৈজ্ঞানিক নাম Octopoda। এদের দেহ বেশ নরম ও তুলতুলে। সাধারণত অক্টোপাসগুলো খুব একটা বড় হয়না। এদের দৈর্ঘ্য ১ ফুট থেকে সর্বোচ্চ ৪.৫ ফিট এবং ওজন প্রায় ৩ থকে ১০ কেজি হয়। তবে এশিয়া প্যাসেফিক অঞ্চলে এক প্রজাতির অক্টোপাস রয়েছে যা জায়ান্ট অক্টোপাস নামে পরিচিত। এটি অন্য যে কোন অক্টোপাস থেকে বড়। এর নাম ডলফিনি অক্টোপাস। এটি লম্বায় প্রায় ৩০ ফিট এবং ওজন প্রায় ২৭৫ কেজি পর্যন্ত হয়। এরা বাহু নেড়েচেড়ে ধীর গতিতে সাঁতার কাটে।

General Octopus

General Octopus

অক্টোপাসের আত্নরক্ষার কৌশল বেশ অদ্ভুত। এদএর ত্বকের নিচে অনেকগুলো ক্রোমোটোফোর থাকে যার মধ্যে নানা রঙের কোষ থাকে। এরা ইচ্ছেমত নিজের দেহের রঙ পরিবর্তন এবং মাথার নিচের নলাকার ফানেল জলপূর্ণ করে দ্রুতবেগে বের করে দিয়ে তাড়াতাড়ি দূরে সরে যেতে পারে। রং পরিবর্তনের ফলে সমুদ্রতলের বালি, পাথর, উদ্ভিদ ইত্যাদির সাথে এমনভাবে মিশে যেতে পারে যে হাঙ্গর, ইল, ফিন খুব কাছ থেকেও একে সনাক্ত করতে পারে না।
স্ত্রী অক্টোপাস প্রায় দেড় লক্ষ ডিম পাড়ে এবং ডিম পাড়া থেকে বাচ্চা ফুটা পর্যন্ত কিছু খায় না। ডিম থেকে বাচ্চা জন্ম নেয়ার পর মা অক্টোপাস মারা যায়। অক্টোপাস ভয়ংকর প্রাণী নয়। এদের প্রধান খাদ্য কাঁকড়া ও ঝিনুক। ভারতের দক্ষিণ-পূর্ব উপকূল, থাইল্যান্ড, চীন ও অন্যান্য শীতপ্রধান দেশের মানুষ অক্টোপাসের মাংস খায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।