Los Glaciares : নৈসর্গিক পার্ক

ব্যতিক্রমধর্মী প্রাকৃতিক সৌন্দর্য ও নৈসর্গিক বিচিত্রতায় ভরা আর্জেন্টিনার লস গ্লাসিয়ার্স জাতীয় পার্ক। লস গ্লাসিয়ার্স ন্যাশনাল পার্ক পাতাগোনিয়ার আর্জেন্টাইন অংশ সান্তা ক্রুজ প্রদেশের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। এটি দক্ষিন আর্জেন্টিনার অস্ট্রাল আন্দিজ থেকে শুরু করে চিলির সীমান্ত পর্যন্ত বিস্তৃত। ‘Los Glaciares’ স্প্যানিশ শব্দ যার অর্থ অনেকগুলো হিমবাহ। এন্টার্কটিকা মহাদেশের পরে লস গ্লাসিয়ার্স বরফ এবং তুষার আবৃত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এলাকা।

Los Glaciares
১৬০ কিলোমিটার দৈর্ঘ্য এই পার্কটি ছোট বড় একাধিক হ্রদ, ২০০ থেকে ১৫০০ মিটার উচ্চতার হিমবাহ, উঁচু-নিচু ভুমি ও সুউচ্চ পর্বতের মিশ্র সমন্বয়ে গঠিত। বিভিন্ন আকারের হিমবাহের মধ্যে পাতাগোনিক কন্টিনেন্টাল আইসকেপের উপরে সৃষ্ট ৪৭টি বিরাট আকারের হিমবাহ ও আইসকেপ থেকে মুক্ত ২০০টি ছোট আকারের হিমবাহ উল্লেখযোগ্য। এগুলোর মধ্যে Upsala (595 km2) এবং Viedma (575 km2) সবচেয়ে বড় হিমবাহ।
হিমবাহগুলোর উচ্চতা ধাপে ধাপে ২০০ থেকে ১৫০০ মিটার হওয়ায় এখানে সৃষ্টি হয়েছে এক ব্যতিক্রমধর্মী নৈসর্গিক দৃশ্যের। একাধিক হিমবাহ, পর্বত, হ্রদ ও বনাঞ্চলের সমন্বয়ে সৃষ্ট ব্যতিক্রমধর্মী প্রাকৃতিক দৃশ্যের এই পার্কটিকে ১৯৮১ সালে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

LosGlaciaresMap
এই বিরাট এলাকার হিমবাহ এবং বরফ গলে লস গ্লাসিয়ার্স ন্যাশনাল পার্কের ভিতরে সৃষ্টি হয়েছে Argentino এবং Viedma হ্রদ। এই হ্রদ দুটির জলের ধারা মিশেছে সান্তা ক্রুজ নদীর প্রবাহে এবং সান্তা ক্রুজ নদী অনেক দূর এগিয়ে আটলান্টিক মহাসাগরের সাথে মিশেছে। পাতাগোনিয় বন ও প্রান্তরে ব্যতিক্রমধর্মী অনেক ধরনের গাছপালা রয়েছে। এখানে স্থায়ী কোনো জনবসতি নেই। পার্কের সবচেয়ে বড় আকর্ষণ বিচিত্র ধরনের পাখি। পার্কের দক্ষিণাঞ্চলে অবস্থিত পেরিটো মরেনো সবচেয়ে সুন্দর ও বিখ্যাত হিমবাহ। সময় ও আবহাওয়ার সাথে সাথে এর রং-রূপ-সৌন্দর্য সবকিছু বদলায়। একই অঙ্গে এত রূপের কারণে এটি পর্যটকদের সবচেয়ে ফেভারিট।

Los Glaciares
শীতকালে এই পার্কের বেশির ভাগ এলাকা তুষারাবৃত থাকায় এর একরূপ, আবার গ্রীষ্মকালে বিস্তীর্ণ প্রান্তরের তুষার গলে সৃষ্টি হয় আরেক রূপ। পার্কটির উত্তরাঞ্চলে রয়েছে আরেক ধরনের প্রাকৃতিক সৌন্দর্য। এদিক সেদিক ছড়িয়ে ছিটিয়ে থাকা হিমবাহ, নীল জলের শান্ত সৌম্য হ্রদ, বিচিত্র ফুলে-ফলে ভরা গাছপালা, বিরল প্রজাতির প্রাণী ও দুরে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা পর্বত। বিশেষজ্ঞদের অভিমত, পরিবেশ দূষণ ও গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণে ভবিষ্যতে হিমবাহগুলো নিশ্চিহ্ন হয়ে গেলে পার্কের আর কোন সৌন্দর্য থাকবে না। তাই ইচ্ছা ও সামর্থ্য থাকলে বিশ্বের ব্যতিক্রমধর্মী নৈসর্গিক সৌন্দর্যের Los Glaciares পার্কটি পরিদর্শন করার এখনই সময়।
Perito Moreno Glacier

দর্শনার্থীদের সুবিধার্থে এই পার্কের নিকটস্থ শহর El Calafate-তে রয়েছে অনেক বাণিজ্যিক পর্যটন কেন্দ্র। এরা দেশ-বিদেশের পর্যটকদের জন্য জাহাজ, গাড়ি বা পায়ে হেটে পার্কে বেড়ানোর বিভিন্ন রকমের প্যাকেজের ব্যবস্থা রেখেছে।

সূত্র: ইন্টারনেট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।