স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে গণভোট

স্বাধীনতার প্রশ্নে রায় দিয়েছে স্কটল্যান্ডের জনগণ। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপে্টম্বর, ২০১৪) অনুষ্ঠিত ঐতিহাসিক গণভোটে তাঁরা যুক্তরাজ্যের সঙ্গে থাকা কিংবা আলাদা হয়ে যাওয়ার ব্যাপারে অভিমত জানিয়ে দিয়েছেন। “স্কটল্যান্ডের কি স্বাধীন রাষ্ট্র হওয়া উচিত?” – এ প্রশ্নের উত্তরে ‘না’ ভোট পড়েছে ৫৫ শতাংশ, ‘হ্যাঁ’ ভোট পড়েছে ৪৫ শতাংশ।

৩০৭ বছরের পুরনো ব্রিটিশ ইউনিয়ন ভেঙে স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের সম্ভাবনা ঐতিহাসিক গণভোটে প্রত্যাখ্যাত হলো। ১৬০৩ সালে স্কটল্যান্ড ও ইংল্যান্ড রাজবংশ রাজা প্রথম জ্যাকবের অধীনে একত্রিত হয়। ১৭০৭ সালে স্কটল্যান্ড ও ইংল্যান্ডের আইনসভা একত্রিত হয়। কিন্তু আজ পর্যন্ত স্কটল্যান্ড নিজস্ব বিচারব্যবস্থা, নিজস্ব গির্জা, নিজস্ব শিক্ষাব্যবস্থা ধরে রেখেছে। ১৯৯৯ সাল থেকে স্কটল্যান্ডের নিজস্ব আইনসভা রয়েছে এবং তখন থেকে দেশটি স্বায়ত্বশাসিত।

এক নজরে স্কটল্যান্ড
জনসংখ্যা: ৫২ লাখ ৯৫ হাজার ৪০০ (২০১১)
রাজধানী: এডিনবরা
বৃহত্তম শহর: গ্লাসগো
জাতীয় ব্যক্তিত্ব: রবার্ট ব্রুস (রাজা), রবার্ট বার্নস (কবি)
আয়তন: ৭৮ হাজার ৭৭২ বর্গকিলোমিটার
সীমান্ত: ইংল্যান্ডের সঙ্গে ১৫৪ কিলোমিটার
জনসংখ্যার বিন্যাস (শতাংশ): শ্বেতাঙ্গ স্কটিশ (৮৪), অন্যান্য শ্বেতাঙ্গ ব্রিটিশ (৭.৯), অন্যান্য শ্বেতাঙ্গ (১.৯), শ্বেতাঙ্গ পোলিশ (১.২), শ্বেতাঙ্গ আইরিশ (১.০), পাকিস্তানি (০.৯), কৃষ্ণাঙ্গ ক্যারিবিয়ান স্কটিশ (০.১২)
প্রধান ধর্ম: খ্রিষ্টান ৫৩.৮ শতাংশ, মুসলিম (১.৪ শতাংশ), হিন্দু (০.৩ শতাংশ)
গড় আয়ুষ্কাল: নারী ৮০.১ বছর এবং পুরুষ ৭৫.৩ বছর।
মুদ্রা: পাউন্ড স্টার্লিং
মাথাপিছু মোট দেশজ উৎপাদন: ২৪ হাজার ৩০০ পাউন্ড
মোট রপ্তানি: ২৬ বিলিয়ন পাউন্ড (তেল ও গ্যাস ছাড়া)
প্রধান রপ্তানি পণ্য: হুইস্কি (৪.৩ বিলিয়ন পাউন্ড)
১৭০৭ সাল: যুক্তরাজ্যের সঙ্গে একীভূত হয় স্কটল্যান্ড
১৯৯৯ সাল: গণভোটের পর নবগঠিত স্কটিশ পার্লামেন্টের প্রথম অধিবেশন
সরকার ও রাজনীতি: রাষ্ট্রপ্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ, প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার অ্যালেক্স স্যামন্ড
সংস্কৃতি: খাদ্য: হাগিস, শর্টব্রেড, ফিশ অ্যান্ড চিপস, স্মোকড স্যামন; পানীয়: হুইস্কি, টেন্যান্টস বিয়ার; উৎসব: বার্নস নাইট, এডিনবরা ফেস্টিভ্যাল, হাইল্যান্ড গেমস।

তথ্যসূত্র: এএফপি, দৈনিক প্রথম আলো।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।